বড় খবর

দীপাবলিতেও লোকাল ফর ভোকালে আস্থা রাখুন, আবেদন মোদীর

মূল লক্ষ্য দেশীয় শিল্পী, ছোট ব্যবসায়ীদের পাশাপাশি দেশীয় সামগ্রীর জন্য একটি বিশ্বব্যাপী বাজার তৈরি করা।

দীপাবলিতে আর বিদেশি উপহার নয়। দেশিয় প্রযুক্তিতে তৈরি উপহারই প্রিয়জনকে দিয়ে ভারতীয় শিল্পী, ব্যবসায়ী ও দেশিয় অর্থনীতিকে চাঙ্গা করুন। সোমবার দেশবাসীর উদ্দেশে এই আবেদন জানালেন প্রধানমন্ত্রী মোদী। বারাণসীতে দীপাবলির অনুষ্ঠান ভিডিও মারফত সূচনাকালে তিনি বলেছেন, ‘লোকাল ফর ভোকাল মন্ত্রে উদবুদ্ধ দেশ। দেশবাসী দেখছে দিপাবলীর আগে এই মন্ত্রই গোটা দেশে অনুরণিত হচ্ছে। সমগ্র দেশবাসীকে বলতে চাই, দীপাবলিতে দেশি পণ্য ব্যবহার করুন। স্থানীয় বাজারকে চাঙ্গা করতে এটাই সেরা সময়।’

মোদীর কথায়, ‘গর্বের সঙ্গে স্থানীয় পণ্য কিনুন। তা নিয়ে আলোচনা করুন। দেশিও পণ্য কত ভাল তা অন্যের কাছে জানান। ক্রমেই এই খবর মানুষের কাছে পৌঁছে যাবে। এতে স্থানীয় পণ্যের পরিচিটি যেমন বাড়বে তেমনই যাঁরা এগুলো তৈরি করেন আলোর উৎসব তাঁদের কাছে অনেক উজ্জ্বল হয়ে উঠবে।’ কেবল প্রদীপই নয়, দেশেই দীপাবলির প্রয়োজনীয় সব পণ্য তৈরি হয়। সেগুলিই কিনুন। এতে দেশের ব্যবসায়ী,পণ্য উৎপাদনকারীরা উদবুদ্ধ হবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মূল উদ্দেশ্য দেশীয় শিল্পী, ছোট ব্যবসায়ীদের পাশাপাশি দেশীয় সামগ্রীর জন্য একটি বিশ্বব্যাপী বাজার তৈরি করা। আর সেই কারণেই দেশের সকল নাগরিকদের কাছে স্থানীয় সামগ্রী কেনার আবেদন জানিয়েছেন।

উৎসবের দিনগুলির পাশাপাশি আগামিতেও ‘লোকাল সে ভোকাল’ মন্ত্রকে হাতিয়ার করে এগিয়ে যেতে হবে। বাধীনতার ৭৫তম বার্ষিকী পর্যন্ত এটাই হবে আমাদের পরিবারের মন্ত্র। আর্থনীতিতে এগিয়ে যাওয়ার পথে এই মন্ত্রই আমাদের শক্তিযোগাবে বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন। দেশের মানুষ যদি এই পথে চলে তাহলে স্থানীয় ব্যান্ডগুলি পরিচিতি পাবে। তারপর সেই স্থানীয় ব্যান্ডগুলি বিশ্বব্যাপী পরিচিতি অর্জন করবে বলেও আশাবাদী প্রধানমন্ত্রী।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Modi fervent appeal to people be vocal for local in this diwali

Next Story
দেশে বাড়ল দৈনিক সংক্রমণ, সুস্থতার সংখ্যা নিম্নমুখী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com