scorecardresearch

বড় খবর

এই যুদ্ধে কেউ জয়ী হবে না, উন্নয়নশীল-দরিদ্র দেশগুলির উপর গভীর প্রভাব: জার্মানিতে বললেন মোদী

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও, রাশিয়ার নাম মুখে আনলেন না প্রধানমন্ত্রী।

এই যুদ্ধে কেউ জয়ী হবে না, উন্নয়নশীল-দরিদ্র দেশগুলির উপর গভীর প্রভাব: জার্মানিতে বললেন মোদী
Modi Meets Scholz: জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

ইউক্রেন এবং এর নিরীহ জনগণের উপর হামলা করে রাশিয়া আন্তর্জাতিক আইন এবং রাষ্ট্রসংঘের সনদের মৌলিক নীতি লঙ্ঘন করেছে। জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ সোমবার বলেছেন যে, তিনি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একমত হয়েছেন যে, “সহিংসতার মাধ্যমে সীমান্ত পরিবর্তন করা উচিত নয়” এবং “অলঙ্ঘনীয়তার পাশাপাশি জাতির সার্বভৌমত্বকে সর্বজনীনভাবে গ্রহণ করতে হবে”

স্কোলজ বলেছেন যে, তিনি জুনের শেষ সপ্তাহে জার্মানিতে অনুষ্ঠিত হওয়া G-7 বৈঠকে মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী তাঁর বিবৃতিতে রাশিয়ার নাম না নিয়ে বলেন, “এই যুদ্ধে কোনও বিজয়ী দল থাকবে না, সবাই ক্ষতিগ্রস্ত হবে”। এটি একটি নতুন উপায়, যা নয়াদিল্লি এখনও পর্যন্ত যা বলে আসছে তার বাইরে গিয়ে এদিন বলেছেন মোদী। এতদিন ভারত বলে আসছে, সংঘর্ষ থামানোর জন্য এবং আলোচনাই সংঘাত সমাধানের একমাত্র উপায়।

মোদী বলেছেন, “সাম্প্রতিক ভূ-রাজনৈতিক ঘটনাগুলিও দেখিয়েছে যে বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা কতটা নমনীয় এবং সমস্ত দেশ কতটা আন্তঃসংযুক্ত। ইউক্রেনীয় সংকটের প্রথম থেকেই, আমরা অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলাম, জোর দিয়েছিলাম যে আলোচনাই বিরোধ সমাধানের একমাত্র উপায়। আমরা বিশ্বাস করি, এই যুদ্ধে কোনও পক্ষই বিজয়ী হবে না, সবাই ক্ষতিগ্রস্ত হবে। তাই আমরা শান্তির পক্ষে”।

আরও পড়ুন মোদী সরকারের আট বছর ‘অপশাসন’-এর কেস স্টাডি, অভিযোগ রাহুলের

তিনি আরও বলেছেন, “ইউক্রেন-রাশিয়া সংঘাতে সৃষ্ট অস্থিরতার কারণে তেলের দাম আকাশচুম্বী, বিশ্বে খাদ্যশস্য ও সারের ঘাটতিও রয়েছে। এটি বিশ্বের প্রতিটি পরিবারের উপর বোঝা বাড়িয়েছে। তবে উন্নয়নশীল এবং দরিদ্র দেশগুলিতে এর প্রভাব আরও গুরুতর হবে। এই সংঘর্ষের মানবিক প্রভাবে ভারত গভীরভাবে উদ্বিগ্ন। আমরা আমাদের পক্ষ থেকে ইউক্রেনে মানবিক সাহায্য পাঠিয়েছি। আমরা খাদ্য রফতানি, তেল সরবরাহ এবং অর্থনৈতিক সহায়তার মাধ্যমে অন্যান্য বন্ধুত্বপূর্ণ দেশগুলিকে সাহায্য করার চেষ্টা করছি,”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Modi german chancellor scholz meeting russia ukraine war g7 summit