বড় খবর

করোনা ভ্যাকসিন জোট-কে ১৫ মিলিয়ান ডলার অর্থ সাহায্য মোদী সরকারের

‘কোভিড মহামারী চলাকালীন ভারত প্রতিবেশী সহ ১২০টিরও বেশি দেশে ওষুধ পাঠানোর ব্যবস্থা করেছে। পাশাপাশি নিজের দেশের মানুষকেও সুরক্ষা দিয়েছে।’

corona
প্রতীকী ছবি।
আন্তর্জাতিক ভ্যাকসিন জোট, জিএভিআই-কে ১৫ মিলিয়ন মার্কিন ডলার সাহায্য করবে ভারত। বৃহস্পতিবার এই প্রতিশ্রুতি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের পৌরহিত্যে ভার্চুয়াল ভ্যাকসিন সামিটে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি এই অঙ্গীকার করেন।

বিশ্বজুড়ে বাড়ছে করোনা সংক্রমণ। ভবিষ্যত্‍‌ সংক্রামক রোগের প্রকোপের হাত থেকে বাঁচতে টিকাকরণে কর্মসূচির গুরুত্বের কথা তুলে ধরা হয় ভ্যাকসিন সামিটে। বিভিন্ন দেশের কাছে অর্থ সাহায্যের আবেদন জানানো হয় সংগঠনের তরফে। ওই বৈঠকে পৃথিবীর তাবর তাবর বাণিজ্য নেতৃত্ব, রাষ্ট্রসংঘের সংস্থা, নাগরিক সমাজ, ৫০টিরও বেশি দেশের নেতৃত্ব অংশ নেন।

বর্তমান চ্যালেঞ্জিং পরিস্থিতির উল্লেখ করে বিশ্বের সঙ্গে সংহতি প্রকাশের কথা জানান প্রধানমন্ত্রী মোদী। বলেন, ‘এই কঠিন মুহূর্তে বিশ্বকে এক পরিবারভুক্ত হিসাবে দেখার শিক্ষা দিয়েছে ভারতীয় সংস্কৃতি। কোভিড মহামারী চলাকালীন তাই ভারত প্রতিবেশী সহ ১২০টিরও বেশি দেশে ওষুধ পাঠানোর ব্যবস্থা করেছে। পাশাপাশি নিজের দেশের মানুষকেও সুরক্ষা দিয়েছে।’

বিশ্ববাসীর কাছে এখন একটাই শত্রু- করোনা। সাম্প্রতিক ইতিহাসে এই ধরনের পরিস্থিতির মোকাবিলা করতে হয়নি। জেএভিআই-র প্রতি আমাদের সমর্থন কেবল আর্থিক নয়। ভারতের বিপুল চাহিদা ভ্যাকসিনের বিশ্বব্যাপী মূল্য হ্রাস করেছে।’ বক্তব্যে জানান মোদী। ভারতে ভ্যাকসিনের বিপুল চাহিদার উল্লেখ করে তিনি বলেন, ‘ভ্যাকসিন বাজারে এলে তা আমাদের প্রচুর লাগবে। যার জেরে দামও কমবে।’ দ্রুত টিকাদান বাড়ানোর ক্ষেত্রে ভারতের নিজস্ব ঘরোয়া অভিজ্ঞতার কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Modi govt pledges 15 million dollar to international vaccine alliance

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com