সরকার কল রেকর্ড চাইছে, অশনি সংকেত দেখছে টেলিকম সংস্থাগুলো

কেন্দ্রীয় সিদ্ধান্তে ফের একবার প্রশ্নের মুখে সুপ্রিম কোর্ট নির্ধারিত গোপনীয়তার অধিকার।

By: Anil Sasi , Pranav Mukul Updated: March 18, 2020, 10:38:28 AM

কেন্দ্রীয় সিদ্ধান্তে ফের একবার প্রশ্নের মুখে সুপ্রিম কোর্ট নির্ধারিত গোপনীয়তার অধিকার। সম্প্রতি দিল্লি, অন্দ্রপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব, জম্মু-কাশ্মীর, কেরালা, ওড়িশা, মধ্যপ্রদেশ ও পাঞ্জাবের বেশ কিছু নির্দিষ্ট অংশের মোবাইল ব্যবহারকারীদের কল রেকর্ড সংক্রান্ত তথ্য জানতে চেয়েছে টেলিকম মন্ত্রক। স্থানীয় টেলিকম অপরের্টরদের থেকেই তা মারফত সেই তথ্য জানতে চাওয়া হয়েছে। যার ফলে প্রশ্নের মুখে মোবাইল ব্যবহারকারীদের গোপনীয়তার অধিকার।

নাম প্রকাশে অনিচ্ছুক টেলিকম মন্ত্রকরে এক আধিকারিক জানিয়েছেন যে, গত কয়েকমাস ধরেই তথ্য সংগ্রেহের জন্য আবেদন করা হচ্ছিল। কিন্তু, গত জানুয়ারি-ফেব্রুয়ারি মাস থেকে সেই আবেদনের সংখ্য়া অনেকটাই বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: কীভাবে আমার ওপর গোয়েন্দাগিরি করে কিছু “সরকার-সমর্থিত কুশীলব”

যদিও, ফেবরুয়ারিতে টেলিকম অপরেটরদের সংগঠন সেলুলার অ্যাসোসিয়েশনের তরফে কেন্দ্রীয় এই সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ ব্যাক্ত করা হয়। দিল্লিতে প্রায় ৫৩ মিলিয়ন মোবাইল ব্যবহারকারী রয়েছেন। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে যে, ফেব্রুয়ারির ২,৩ ও ৪ তারিখের তথ্য জানতে চাও হয়েছে। প্রসঙ্গত সেই সময় দিল্লিজুড়ে জারি ছিল সিএএ বিরোধী আন্দোলন। এছাড়াও, মোবাই ব্যবহারকারীদের তথ্য জানতে চাওয়া হয়েছে গত মাসের ৬ তারিখেরও। গত ৮ ফেব্রুয়ারিতে রাজধানীতে বিধানসভা ভোট ছিল।

এ প্রসঙ্গে জানান জন্য দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তরফে টেলিকম মন্ত্রকের সচিব অংশু পারেখের সঙ্গে ই-মেইল ও এসএমএস করে যোগাযোগ করা হলেও উত্তর দিতে চাননি তিনি।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Modi govt wants call records of all users cellphone operators red flag

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X