সাওয়াসদি মোদী: ‘দক্ষিণ পূর্ব এশিয়ার প্রবেশদ্বার হিসেবে গড়ে তোলা হবে উত্তর-পূর্ব ভারতকে’

শনিবার দু'দিনের থাইল্যান্ড সফরে গিয়ে প্রবাসী ভারতীয় এবং বিশ্ববাসীকে বিশেষ বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

By: Updated: November 3, 2019, 10:38:05 AM

শনিবার দু’দিনের থাইল্যান্ড সফরে গিয়ে প্রবাসী ভারতীয় এবং বিশ্ববাসীকে বিশেষ বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তর-পূর্ব ভারতকে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রবেশদ্বার হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতিও দেন। ব্যাঙ্ককের ‘সাওয়াসদি পিএম মোদী’ নামক অনুষ্ঠান থেকেই ভারতীয় প্রবাসীদের উদ্দেশে বক্তব্য রাখলেন নমো। শনিবার সকালেই মোদী টুইট করে বলেন, “ASEAN (দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির অ্যাসোসিয়েশন) সম্মেলন ছাড়াও আরও কয়েকটি অনুষ্ঠানে যোগদান করব। আমি এই সফরের সময় বিশ্ব নেতৃত্ববৃন্দের পাশাপাশি থাইল্যান্ডের প্রগতিশীল ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে আলাপচারিত করার জন্য মুখিয়ে রয়েছি।”

আরও পড়ুন: ‘আমার ফোন ট্যাপ করা হচ্ছে’, পেগাসাস হানার মধ্যেই বিস্ফোরক মমতা

এক ঝলকে ‘সাওয়াসদি মোদী’:

* এখানকার ভারতীয় সম্প্রদায়ের সামনে ভাষণ দিতে গিয়ে মনে হচ্ছে না বিদেশে আছি। পরিবেশ-পরিচ্ছদ দেখে মনে হচ্ছে দেশেই রয়েছি।

* থাইল্যান্ড এবং ভারত একে অপরের সঙ্গে খুবই ঘনিষ্ঠ। কেবল ভাষার কারণেই নয়, আবেগের কারণেও। আপনারা আমাকে বলছেন ‘‘সাওয়াসদি মোদী”। এর সঙ্গে সংস্কৃত শব্দ ‘স্বস্তি’র সঙ্গে যোগ রয়েছে, যার অর্থ কল্যাণ।

* এবারের লোকসভা নির্বাচনে আমরা ইতিহাস গড়েছি এত সংখ্যক ভোটারের মাধ্যমে— ৬০ কোটি ভোটার তাঁদের ভোট দিয়েছেন। সারা বিশ্বের গণতন্ত্রে এই ঘটনা সর্ববৃহৎ। এর জন্য প্রতিটি ভারতীয় গর্বিত।

* স্বাধীনতার পর থেকে এত বেশি সংখ্যক মহিলা সাংসদও পেয়েছি আমরা।

* দক্ষিণ পূর্ব এশিয়ার প্রবেশদ্বার হিসেবে গড়ে তোলা হবে উত্তর-পূর্ব ভারতকে। ভারত-মায়ানমার-থাইল্যান্ডের সম্পর্কই উন্নয়নের অগ্রগতিতে সহায়তা করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টনে ‘হাউডি মোদী’র সাফল্যের পর ব্যাঙ্ককে ‘সাওয়াসদি পিএম মোদী’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। থাইল্যান্ডে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতদের তরফে এই আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী এদিন ব্যাঙ্ককে প্রবাসী ভারতীয়দের উদ্দেশে ছট পুজোর শুভেচ্ছাও জানান। তিনি বলেন, “আমার মনেই হচ্ছে না আমি বিদেশে আছি। এখানকার আবহ, মানুষজন সব কিছুকে সঙ্গে নিয়েই আমার মনে হচ্ছে আমি ভারতেই আছি।”

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রয়ুত চ্যান-ও-চার আমন্ত্রণে ১৬তম ASEAN (দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির অ্যাসোসিয়েশন) সম্মেলন, ১৪ তম পূর্ব-এশিয়া সম্মেলন এবং তৃতীয় মুক্ত আঞ্চলিক বাণিজ্য সম্মেলন (RCEP)-এ অংশগ্রহণ করবেন নরেন্দ্র মোদী, বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন সচিব (পূর্ব) বিজয় ঠাকুর সিং। ASEAN গোষ্ঠীভুক্ত ১০টি এবং ভারত, চিন-সহ আরও ৬টি মিলিয়ে মোট ১৬টি দেশের মধ্যে মুক্ত আঞ্চলিক বাণিজ্য চুক্তি কার্যকর করতে আলোচনা চলছে বেশ কয়েক মাস ধরেই। ব্যাঙ্ককের বৈঠকে এই চুক্তি চূড়ান্ত হওয়ারও কথা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Modi in bangkok sawasdee pm modi asean meetings live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X