scorecardresearch

দু’দিনের SCO শীর্ষ সম্মেলনে যোগ দেবে ভারত, মোদী-পুতিন বৈঠকে নজর বিশ্বের

ভারত আগামী বছর SCO শীর্ষ সম্মেলনের আয়োজন করতে চলেছে।

দু’দিনের SCO শীর্ষ সম্মেলনে যোগ দেবে ভারত, মোদী-পুতিন বৈঠকে নজর বিশ্বের
শুক্রবার প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়া।

দু’দিনের SCO শীর্ষ সম্মেলনে যোগ দিতে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ বৃহস্পতিবার উজবেকিস্তানের সমরখন্দে রওনা হবেন। সেখানে ১৫ এবং ১৬  সেপ্টেম্বর এসসিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। সম্মেলন শেষে ওই দিনই দেশে ফেরার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। উজবেকিস্তানের সমরখন্দে দুই দিনব্যাপী এই শীর্ষ সম্মেলনে সব সদস্য দেশের রাষ্ট্র নায়করা যোগ দেবেন। চিন, পাকিস্তান, রাশিয়া, ভারত, তাজিকিস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান এবং কাজাখস্তান SCO-এর পূর্ণ সদস্য।

প্রধানমন্ত্রী মোদী এবং চিনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হবে কি না সেই বিষয়ে এখনও নিশ্চিত কোন তথ্য সামনে আসেনি।  সরকারী সূত্র অবশ্য বৈঠকের কথা পুরোপুরি অস্বীকার করেনি এবং জানান হয়েছে, প্রধানমন্ত্রী মোদী ও চিনা প্রেসিন্ডেন্ট জিনপিং বৈঠকের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এদিকে শুক্রবার প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়া। রাশিয়া বলেছে যে প্রধানমন্ত্রী মোদী এবং পুতিনের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে একাধিক বিষয় নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং উজবেকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী । 

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুসারে শীর্ষ সম্মেলনে ভারতের উপস্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদিকে এবছরই উজবেকিস্তানের থেকে এসসিও-র সভাপতিত্ব পাবে ভারত। এই আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করতে পারেন। যদিও রাশিয়া-ভারতের সঙ্গে বৈঠকের বিষয়ে ইতিমধ্যেই চুড়ান্ত সিলমোহর দিয়েছে।

আরও পড়ুন: [ DEN 3 স্ট্রেনের দাপটেই ডেঙ্গুর বাড়বাড়ন্ত, পুজোর আগে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা! ]

পাশাপাশি ভারত আগামী বছর SCO শীর্ষ সম্মেলনের আয়োজন করতে চলেছে। সেই সম্মেলনে রাশিয়া, চীন এবং পাকিস্তানের মত দেশ আলোচনায় অংশ নেবেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এই শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। এদিকে গালওয়ান সংঘর্ষের পর সাংহাই কর্পোরেশন অর্গনাইজেশনের শীর্ষ সম্মেলনে মুখোমুখি হতে পারেন ভারতের প্রধানমন্ত্রী ও চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। এর আগে ২০১৭ সালের ৭ জুলাই জি-২০ সম্মেলনের মাঝে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছিলেন মোদী জিনপিং। সেবারে ডোকলাম সংঘাত মিটিয়ে নিয়েছিলেন দুই নেতা।

পাকিস্তানের প্রধানমন্ত্রীও যোগ দেবেন

চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ছাড়াও পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এই বৈঠকে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। তবে শি জিনপিং এবং পাক প্রধানমন্ত্রী শরীফের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হবে কি না সে বিষয়ে আনুষ্ঠানিক কোন বিবৃতি মেলেনি।

পুতিন, জিনপিং–শাহবাজের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী মোদী ছাড়াও এই সম্মেলনে যোগ দেবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তবে দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়ে এখনো কোন আনুষ্ঠানিক বিবৃতি মেলেনি। এটি উল্লেখযোগ্য যে চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী মোদী শেষবার মিলিত হয়েছিলেন  ২০১৯ সালের  নভেম্বর মাসে ব্রাজিলে অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনের সময়।

ইউক্রেন ও আফগানিস্তান ইস্যু উঠবে

সূত্রের খবর, রুশ প্রেসিডেন্ট পুতিন এবং ইরানের প্রেসিডেন্ট রাইসির সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী শরীফের সঙ্গেও বৈঠকের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।  এখনও পর্যন্ত এই বিষয়ে কোন আনুষ্ঠানিক বিবৃতি আসেনি। সূত্র মারফৎ খবর অনুসারে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে উদ্ভূত রাজনৈতিক পরিস্থিতি এবং বিশ্বে এর কুপ্রভাব নিয়ে এই বৈঠকে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া তালেবান দখলের পর আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Modi leaves for sco today russia confirms his meeting with putin