বড় খবর

কিষাণ সম্মান নিধির অষ্টম কিস্তি ছাড়ল কেন্দ্র, উপকৃত হলেন বাংলার ৭ লক্ষেরও বেশি কৃষক

এদিন ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, এমন একটা কঠিন সময়ে কৃষকরা কৃষিক্ষেত্রে রেকর্ড করেছেন।

Bengal Poll 2021, Fifth Phase Bengal Poll, Asansol, Narendra Modi, Mamata Banerjee
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

পিএম কিষাণ সম্মান নিধির অষ্টম কিস্তি কৃষকদের অ্যাকাউন্টে পাঠাল কেন্দ্রীয় সরকার। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বে দেশের সাড়ে নয় কোটি কৃষকের অ্যাকাউন্টে প্রায় ২০ হাজার কোটি টাকা পাঠানো হল। তবে উল্লেখ্যযোগ্য বিষয়, এদিন গ্রহীতাদের তালিকায় সংযোজন হল বাংলার কৃষকদেরও। বাংলার সাত লক্ষ কৃষক এদিন কিস্তির টাকা পেলেন।

এদিন ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, এমন একটা কঠিন সময়ে কৃষকরা কৃষিক্ষেত্রে রেকর্ড করেছেন। সেইসঙ্গে সরকারও ফসল অধিগ্রহণে ন্যূনতম সহায়ক মূল্য প্রদানে প্রতি বছর রেকর্ড করছে। প্রধানমন্ত্রীর দাবি, গত বছরের তুলনায় ১০ শতাংশ গম এমএসপি-তে কেনা হয়েছে। এদিনের কর্মসূচিতে মোদী উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, মেঘালয়, জম্মু-কাশ্মীর এবং আন্দামান-নিকোবরের কৃষকদের সঙ্গে ভার্চুয়ালি কথা বলেন।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমারও এদিনের ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ২০১৯ সালে পিএম কিষাণ সম্মান নিধি প্রকল্প চালু হয়েছে। প্রতি বছর তিনটি কিস্তিতে ৬ হাজার টাকা করে দেওয়া হয় কৃষকদের। বার্ষিক ১৪ কোটি কৃষক উপকৃত হন এই প্রকল্পে। এই টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়। এখনও পর্যন্ত ১.১৫ লক্ষ কোটি টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠিয়েছে সরকার।

এদিকে, বৃহস্পতিবার বাংলার মুখ্যমন্ত্রীর দফতর থেকে প্রকাশ করা একটি চিঠির মাধ্যমে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সমস্ত কৃষকদের উদ্দেশে জানান, “এই প্রকল্পে যে সমস্ত কৃষকেরা আবেদন করেছিলেন আমরা তাঁদের প্রাপ্য টাকা আদায়ের জন্য দিল্লির কাছে আবেদন করেছিলাম। আপনাদের প্রাপ্য ছিল ১৮ হাজার টাকা। এটুকুও পেতেন না যদি না আমরা আপনাদের হয়ে লড়াই করতাম। আপনাদের প্রাপ্য বকেয়ার জন্য আমরা লড়াই চালিয়ে যাব।”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Modi releases 8th installment of pm kisan scheme over 7 lakh bengal farmers benefitted

Next Story
দেশের চিন্তা মৃত্যু হার, কিছুটা কমল করোনা সংক্রমণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com