scorecardresearch

বড় খবর

মোদীকে নোবেল শান্তি পুরস্কারের জন্য ‘মনোনীত’ করলেন BSE প্রধান

আইআইএম কলকাতার ৫৭ তম বার্ষিক সমাবর্তন অনুষ্ঠানে এসে একথা বলেন তিনি।

PM modi
নরেন্দ্র মোদী

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। না, নোবেল কমিটি মোদীকে মনোনীত করেননি। মনোনীত করেছেন বোম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) প্রধান আশীষ চৌহান।

কোভিড-১৯ মহামারীর মধ্যে করা মানবিক কাজের জন্য মোদীকে নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত করেন তিনি। আইআইএম কলকাতার ৫৭ তম বার্ষিক সমাবর্তন অনুষ্ঠানে এসে একথা বলেন তিনি।

চৌহান তার ভাষণে বলেন, ‘করোনা মহামারী চলাকালীন ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন বিলি করেছেন মোদী সরকার। সেই সঙ্গে তিনি বলেন, অনেক বাঁধা সত্ত্বেও করোনা কালীন পরিস্থিতিতে কঠোর হাতে মোকাবিলা করেছেন মোদী সরকার। যা অবিশ্বাস্যভাবে এক বড় কাজ’।

তাঁর আক্ষেপ এত বড় কাজ বিশ্ববাসীর চোখে পড়েনি। ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ আন্না যোজনা’ গরিব মানুষের দুঃখ, কষ্ট, যন্ত্রণা দূর করতে অগ্রণী ভূমিকা পালন করেছে। তিনি দাবি করেন, দু বছর ধরে যত সংখ্যক মানুষের মুখে খাবার তুলে দিয়েছে মোদী সরকার তা সমগ্র ইউরোপ বা সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা বা দক্ষিণ আমেরিকার সমস্ত দেশের জনসংখ্যার চেয়েও বেশি।

আরও পড়ুন: অসমে জামিন জিগনেশের, ‘মিথ্যা মামলায় গ্রেফতার’, পুলিশকে তুলোধনা আদালতের

এর পাশাপাশি তিনি রাষ্ট্র সংঘের বিশ্ব খাদ্য কর্মসূচীর প্রসঙ্গে টেনে এনে বলেন, সেই কর্মসূচীর অধীনে ১১.৫৫ কোটি মানুষের মুখে খাবার তুলে দেওয়া হয়েছে। যেখানে মাত্র দু বছরে মোদী সরকার ৮০ কোটি মানুষের মুখে খাবার তুলে দিয়েছেন। চৌহান তার ভাষণে বলেন, ভারতের থেকে যে সকল দেশের মাথা পিছু আয় দশ থেকে চল্লিশ গুন বেশি, সেই সকল দেশের থেকেও করোনা মহামারী-কালে ভারত ভাল কাজ করেছে।

এর পাশাপাশি তিনি বলেন, ভারতের মত বিপুল জনসংখ্যার দেশে ১৪০ কোটি মানুষকে বিনামূল্যে টিকাদান কর্মসূচীর আওতায় আনাও এক মহৎ কাজ। যেখানে অনেক উন্নত দেশও টিকাদানে ভারতের থেকে পিছনের সারিতে অবস্থান করছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Modi should get nobel peace prize for covid work says bse chief