বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

আফগান নিয়ে মার্কেল-পুতিনের সঙ্গে মোদীর কথা, রাষ্ট্রসংঘে মানবাধিকার রক্ষায় সরব দিল্লি

Kabul Today: কাবুল থেকে বিশেষ উদ্ধারকারী বিমানে প্যারিসে আসা এক আফগান নাগরিককে আটক করেছে ফরাসি পুলিশ।

Kabul Today: আফগানিস্তানে স্থায়িত্ব ফেরাতে এবার দৌত্য শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার প্রথমে তিনি জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেলের সঙ্গে কথা বলেন। তারপরেই আফগানিস্তান প্রশ্নে তালিবানের পাশে দাঁড়ানো রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। এই ফোনালাপের প্রসঙ্গ ট্যুইট করে প্রকাশ করেন নরেন্দ্র মোদী।

তিনি লেখেন, ‘বন্ধু প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে। আফগানিস্তান প্রসঙ্গ, ইন্দো-রুশ দ্বিপাক্ষিক সম্পর্ক এবং কোভিড মোকাবিলায় দুই দেশের পারস্পরিক দায়বদ্ধতা নিয়ে কথা হয়েছে।‘ এদিকে, প্রধানমন্ত্রী যখন আফগানিস্তানের স্থিতি ফেরাতে তৎপর, তখন সে দেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে রাষ্ট্রপুঞ্জে সরব হল নয়া দিল্লি। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংসদে ভারতের অভিযোগ, ‘আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি উদ্বেগজনক। সে দেশের নিরাপত্তা যত বিঘ্নিত হবে, তত বেশি করে মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো সামনে আসবে।‘ এই আবহেই কাবুল থেকে বিশেষ উদ্ধারকারী বিমানে প্যারিসে আসা এক আফগান নাগরিককে আটক করেছে ফরাসি পুলিশ। সেই আফগান নাগরিকের সঙ্গে তালিবানের যোগ রয়েছে, সেই সন্দেহে এই আটক। এমনটাই ফরাসি সরকার সূত্রে খবর।

সংবাদ সংস্থা এপি সূত্রে খবর, পাঁচ জনক আফগানকে প্যারিসের একটি হোটেলে নজরবন্দি করে রাখা হয়েছিল। তালিবানের সঙ্গে যোগসাজশের সন্দেহে এই নজরবন্দি। এমনকি, তাঁদের টিকাকরণ করা ছিল না। সেই পাঁচ জনের মধ্যে একজন হোটেল ছাড়লেই তাঁকে সন্দেহজনক গতিবিধির জন্য আটক করা হয়েছে। অপরদিকে, আফগানিস্তান থেকে বিদেশী নাগরিকদের উদ্ধারের সময়সীমা আরও কিছু দিন বাড়ানোর আবেদন করেছে পশ্চিমী দেশগুলো। নরওয়ের বিদেশমন্ত্রী আইন এরিক্সেন বলেন, ‘কাবুল বিমানবন্দরে যাত্রীবাহী বিমান ওঠানামার অংশ সম্পূর্ণ বন্ধ। আমাদের মার্কিন সেনাদের ওপরেই ভরসা করতে হবে। ওদের জন্য বিমানবন্দরের যে অংশ খোলা, সেখান দিয়েই আমরা নাগরিকদের উদ্ধার করছি।‘

অপরদিকে, এদিনও দেশে ফেরানো হয়েছে ২৫ জন ভারতীয়কে। পাশাপাশি ফিরেছে তিনটি গুরু গ্রন্থসাহিব। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী মাথায় করে সেই গ্রন্থসাহিব নিরাপদস্থানে সংরক্ষণ করেছেন। আফগানিস্তানের আটক ভারতীয়দের উদ্ধারকাজের নামকরণ হয়েছে অপারেশন ‘দেবী শক্তি।‘ ভারতীয় বিদেশ মন্ত্রক সূত্রে এমনটাই খবর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Modi speaks to german chancellor and russian president national

Next Story
এবার ছত্তিশগড় কংগ্রেসে কোন্দল! রাজ্যের রাশ হাতে রাখতে মুখ্যমন্ত্রী বনাম স্বাস্থ্যমন্ত্রীChattishgarh Congress, Rahul gandhi, Internal Rift
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com