Samsung world’s biggest mobile factory: বিশ্বের বৃহত্তম মোবাইল কারখানা নয়ডায়

Samsung world's biggest mobile manufacturing factory in India: কেবল নয়ডা বা উত্তরপ্রদেশ নয়, এই হাব সারা ভারতের অহংকার হতে চলেছে বলে এদিন তাঁর ভাষণে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

By: New Delhi  Jul 9, 2018, 7:39:36 PM

Samsung world’s biggest mobile manufacturing factory in India: পৃথিবীর বৃহত্তম মোবাইল ফোন কারখানার উদ্বোধন হল নয়ডায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মু জি ইন যৌথভাবে এই প্ল্যান্টটির উদ্বোধন করেন।  এখানে বছরে ১২০ মিলিয়ন স্মার্টফোন উৎপাদন করা যাবে। ৩৫ একর জায়গা নিয়ে তৈরি এ কারখানায় ১০০০ জনের সরাসরি কর্মসংস্থান হবে ।

samsung opening Samsung world’s biggest mobile manufacturing factory in India: এই হাব কেবল নয়ডা বা উত্তরপ্রদেশ নয়, সারা ভারতের অহংকার হতে চলেছে বলে এদিন তাঁর ভাষণে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ফোটো- ইন্ডিয়ান এক্সপ্রেস)

তিনি বলেছেন, উৎপাদন ক্ষেত্র হিসেবে ভারতকে প্রতিষ্ঠিত করতে এই হাব গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। প্রধানমন্ত্রী আরও বলেছেন,  কোরিয়ান জিনিস ব্যবহার করেন না, এমন কোনও মধ্যবিত্ত পরিবার ভারতে প্রায় নেই বললেই চলে।

দুদেশের মধ্যে প্রাচীন যোগাযোগের কথা মনে করিয়ে দিয়ে প্রেসিডেন্ট মুন জি ইন তাঁর ভাষণে বলেন, এই নতুন প্ল্যান্ট নতুন এক তথ্যপ্রযুক্তি সভ্যতা তৈরি করবে, যে সভ্যতা সৃষ্টি হবে ভারত ও কোরিয়ার কর্মীদের শ্রমের বিনিময়ে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও এদিনের অনুষ্ঠানে হাজির ছিলেন। অযোধ্যার রাজকন্যার কোরিয়ার যুবরাজকে বিয়ে করার কথা উল্লেখ করে উত্তরপ্রদেশ ও দক্ষিণ কোরিয়ার আত্মিক বন্ধনের কথা স্মরণ করিয়ে দেন তিনি। কারখথানা থেকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মোট ৩৫ হাজার চাকরি তৈরি হবে বলে জানিয়ে আদিত্যনাথ বলেছেন, রাজ্য সরকার এই ইউনিটকে পরিকাঠামোসহ সমস্তরকম সাহায্য করবে।

 

https://platform.twitter.com/widgets.js

 

https://platform.twitter.com/widgets.js

https://platform.twitter.com/widgets.js

দু দশকেরও বেশি সময় ধরে ভারতে স্যামসাংয়ের প্রোডাক্ট তৈরি হচ্ছে। ১৯৯৭ সালে টেলিভিশন সেট তৈরির জন্য প্রথম এ দেশে কারখানা স্থাপন করে তারা।

গত বছর জুন মাসেই দক্ষিণ কোরিয়ার সংস্থা স্যামসাং ঘোষণা করেছিল, ৪,৯১৫ টাকা বিনিয়োগ করে নয়ডার কারখানা তৈরি করবে এই সংস্থা। এই কারখানায় রেফ্রিজারেটর, টেলিভিশন প্যানেল, স্মার্টফোন, ফিচারফোন, এসবই তৈরি হবে।

স্যামসাং কোম্পানির এ দেশে দুটি  ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট রয়েছে। তার মধ্যে একটি তামিলনাড়ুর শ্রীপেরুমবুদুরে, আর অন্যটি নয়ডায়। নয়ডার প্ল্যান্টটিতে স্যামসাংয়ের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার এবং ডিজাইন সেন্টারও রয়েছে।

 

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest General News in Bengali.


Title: Samsung world's biggest mobile factory: Samsung world's biggest mobile factory: বিশ্বের বৃহত্তম মোবাইল কারখানা নয়ডায়

Advertisement

ট্রেন্ডিং