বড় খবর

বাংলাদেশের মুক্তিযুদ্ধে কারাবরণ করেছিলেন মোদী, প্রমাণ চেয়ে RTI

‘আমার বয়স তখন ২০-২২। আমি ও আমার বন্ধুরা ভারতে বাংলাদেশের স্বাধীনতার সত্যাগ্রহে সামিল হয়েছিলাম। তার জন্য আমার জেলে যাওয়ারও সৌভাগ্য হয়েছিল।’

Indo-Pak relationship, Delhi, Islamabad, Military, Militancy, Kashmir, Modi Government, Imran Khan Government

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনকী তিনি কারাবরণও করেছিলেন বলে শুক্রবার ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে দাবি করেছেন নমো। তারপরই প্রধানমন্ত্রীর দাবি ঘিরে বিতর্ক চরমে। মুক্তিযুদ্ধের সময় মোদীর কারাবরণের প্রমাণ চেয়ে আরটিআই হল। আরটিআই দায়ের করেছেন ভুমিসন্তান অধিকার পার্টির সাধারণ সম্পাদক প্রণোজিৎ দে। প্রধানমন্ত্রীর দফতরের কাছে তথ্য-প্রমাণ দেওয়ার আর্জি জানানো হয়েছে।

তথ্য-প্রমাণ চেয়ে প্রধানমন্ত্রীর দফতরের কাছে করা আরটিআই

কী বলেছেন মোদী?

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিবের জন্ম শতবর্ষ উদযাপনে দু’দিনের বাংলাদেশ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন দুপুরে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহিদদের স্মৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী। তারপর গিয়েছিলেন বাংলাদেশের প্যারেড গ্রাউন্ডে। সেখানে ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে বক্তব্য পেশ করেন নমো। মুক্তিযোদ্ধাদের প্রতি পাকিস্তানি সেনার অকথ্য অত্যাচারের তীব্র নিন্দা করেন তিনি।

একইসঙ্গে মোদী জানান, তাঁর জীবনে প্রথম আন্দোলনগুলির অন্যতম হল বাংলাদেশের মুক্তিযুদ্ধ। বলেন, ‘আমার বয়স তখন ২০-২২। আমি ও আমার বন্ধুরা ভারতে বাংলাদেশের স্বাধীনতার সত্যাগ্রহে সামিল হয়েছিলাম। তার জন্য আমার জেলে যাওয়ারও সৌভাগ্য হয়েছিল।’

আরও পড়ুন- ‘সন্ত্রাসবাদ মোকাবিলায় সজাগ-ঐক্যবদ্ধ থাকতে হবে’, বাংলাদেশকে বার্তা মোদীর

ভারত-বাংলাদেশ মৈত্রীর কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী। সেই সঙ্গেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে একযোগে লড়াইয়ের বার্তা দেন নরেন্দ্র মোদী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Modi went to jail in bangladesh s muktijuddho rti issued for evidence

Next Story
পাঞ্জাবে জেলবন্দি বিধায়ককে উত্তরপ্রদেশে স্থানান্তরের নির্দেশ সুপ্রিম কোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com