scorecardresearch

বড় খবর

ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদকে দিল্লি সফরের অনুমতি আদালতের

দিল্লির জামা মসজিদে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ বিক্ষোভ দেখিয়েছিলেন চন্দ্রশেখর আজাদ। হাতে বিআর আম্বেদকরের ছবি নিয়ে প্রতিবাদে শামিল হন তিনি। সেইসময় দিল্লি পুলিশ তাঁকে গ্রেফতার করে।

ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদকে দিল্লি সফরের অনুমতি আদালতের
জামিনের শর্ত পরিবর্তিত, চন্দ্রশেখর আজাদকে দিল্লি সফরের অনুমতি দিল আদালত। এক্সপ্রেস ফোটো- গজেন্দ্র যাদব

ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদকে স্বস্তি দিল দিল্লি আদালত। ১৬ জানুয়ারি দেওয়া শর্তসাপেক্ষে জামিন সংশোধন করে ভীম সেনা প্রধানকে চিকিতৎসা এবং নির্বাচনের উদ্দেশ্যে দিল্লি সফরের অনুমতি দিল আদালত। তবে আদালত জানিয়েছে যে চন্দ্রশেখরকে তাঁর সফরের সময়সূচি এবং দিনক্ষণ সম্পর্কে ডিসিপি (ক্রাইম)-কে জানিয়ে রাখতে হবে। জামিন পরিবর্তনের প্রেক্ষিতে দিল্লির আদালতের তরফে বলা হয়, “গণতন্ত্রে একটি নির্বাচন সবচেয়ে বড় উদযাপন। সেখানে সকলেরই অংশগ্রহণ হওয়া উচিত। সেই দিক থেকে বিচার করলে তাঁরও অংশ গ্রহণ করা উচিত”।

আরও পড়ুন: জেএনইউ-র সার্ভার রুমে ৩ জানুয়ারি ভাঙচুর হয়নি, আরটিআইয়ের উত্তরে জানাল বিশ্ববিদ্যালয়

টিস হাজারি কোর্টের অতিরিক্ত দায়রা বিচারক কামিনি লাউ চন্দ্রশেখরের আবেদনের অনুমতি দিয়ে জানিয়েছিলেন যে দিল্লিতে ভীম সেনা প্রধানের উপস্থিতি সহিংসতা বা অশান্তির কারণ হতে পারে এমন কোনও উদাহরণ দেখাতে ব্যর্থ হয়েছেন সরকার পক্ষের আইনজীবী। প্রসঙ্গত, ১৬ জানুয়ারি শর্তসাপেক্ষে জামিন পান ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদ। দিল্লির দরিয়াগঞ্জে সিএএ বিরোধী বিক্ষোভে যোগ দিয়ে গ্রেফতার হয়েছিলেন আজাদ। দিল্লির জামা মসজিদে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ বিক্ষোভ দেখিয়েছিলেন চন্দ্রশেখর আজাদ। হাতে বিআর আম্বেদকরের ছবি নিয়ে প্রতিবাদে শামিল হন তিনি। সেইসময় দিল্লি পুলিশ তাঁকে গ্রেফতার করে।

আরও পড়ুন: হাসিনার মিছিলে হামলার দায়ে পাঁচ প্রাক্তন পুলিশ আধিকারিকের মৃত্যুদণ্ড

শুক্রবার দায়ের করা পিটিশনে তাঁর জামিনের শর্ত সংশোধনের দাবি জানান চন্দ্রশেখর আজাদ। তিনি জানান যে দোষারোপে তাঁকে অভিযুক্ত করা হচ্ছে তা ভুল ও অগণতান্ত্রিক। এই আবেদনে আজাদের স্বাস্থ্য সমস্যার কথাও উল্লেখ করা হয়েছিল। বলা হয়েছে ভীম সেনা প্রধান নয়াদিল্লির এইমস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেই কারণে জরুরি অবস্থার সম্মুখীন হলে রাজধানীতে ফেরার জন্য তৎক্ষণাৎ দিল্লি পুলিশের অনুমতি নেওয়া সম্ভব নাও হতে পারে। আবেদনের সব দিক বিশ্লেষণ করেই এই সিদ্ধান্ত নিয়েছে আদালত, এমনটাই জানিয়েছেন বিচারক।

Read the story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Modifies bail conditions court allows chandrashekhar azad to visit delhi