গুজরাট দাঙ্গায় মোদীর ক্লিনচিট চ্যালেঞ্জের মুখে, সুপ্রিম শুনানি ১৯ নভেম্বর

গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ অন্যান্য রাজনৈতিক নেতা এবং শীর্ষ আমলাদের বিরুদ্ধে অভিযোগের 'উপযুক্ত প্রমাণ নেই' বলে তাঁদের 'ক্লিনচিট' দিয়েছিল বিশেষ তদন্তকারী দল (সিট)।

By: November 13, 2018, 6:57:17 PM

গোধরা দাঙ্গা মামলায় নরেন্দ্র মোদীকে বেকসুর খালাসের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্ট জমা পড়া আবেদনের শুনানি হবে ১৯ নভেম্বর।

২০০২ সালে গোধরা পরবর্তী গুলবার্গ সোসাইটি কাণ্ডে খুন কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি সুপ্রিম কোর্টে এই আবেদনটি করেছেন। গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ অন্যান্য রাজনৈতিক নেতা এবং শীর্ষ আমলাদের বিরুদ্ধে অভিযোগের ‘উপযুক্ত প্রমাণ নেই’ বলে তাঁদের ‘ক্লিনচিট’ দিয়েছিল বিশেষ তদন্তকারী দল (সিট)।

আরও পড়ুন- আয়কর মামলায় সোনিয়া-রাহুলের আর্জির শুনানি সুপ্রিম কোর্টে

এরপর ২০১২ সালে এক মেট্রোপলিটন আদালত এই মামলায় অভিযুক্ত ৫৮ জনকে মুক্তি দেয়। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এমএস ভাট বলেছিলেন, “যে ৫৮ জনের বিরুদ্ধে জাকিয়ার অভিযোগ করেছেন, তাঁদের বিরুদ্ধে কোনও প্রমাণই মেলেনি বলে সিট জানিয়েছে”। অথচ, এই ৫৮ জনের বিরুদ্ধে গোধরা পরবর্তী হিংসায় জড়িত থাকার ও মদত দেওয়ার অভিযোগ ছিল। উল্লেখ্য, এই হিংসায় মোট ৬৯ জনের প্রাণহানি ঘটেছিল।

আরও পড়ুন-শবরীমালা রায় বহাল, পুনর্বিবেচনা নিয়ে পরবর্তী শুনানি ২২ জানুয়ারি

মেট্রোপলিটন আদালতের এমন নির্দেশের বিরুদ্ধে ২০১৩ সালে আবেদনকারী গুজরাট হাইকোর্টের দ্বারস্থ হয়। কিন্তু, ২০১৭ সালে হাইকোর্টও নিম্ন আদালতের রায়কে বহাল রেখে জাকিয়ার আবেদন বাতিল করে দেয়। নারোদা পাটিয়া, নারোদা গাম এবং গুলবার্গকেও ‘বৃহত্তর ষড়যন্ত্রে’র অংশ হিসাবে ইঙ্গিত করা হয়।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Modis acquittal in gujarat riots challenged in supreme court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X