জামিন নাকচ, পুলিশ হেফাজতে Alt News-এর অন্যতম প্রতিষ্ঠাতা জুবের

পুলিশ জানিয়েছে যে তারা জুবেরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতার প্রচার) এবং ২৯৫-এ (ধর্মীয় অনুভূতিকে আঘাত করার উদ্দেশ্যে বিদ্বেষপূর্ণ কাজ), এই সব ধারায় এফআইআর দায়ের করেছে।

mohammed zubair arrst, alt news co founder arrest, mohammed zubair tweet case, mohammed zubair news, indian express

Alt News-এর অন্যতম প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেরকে চার দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিল দিল্লির আদালত। ২০১৮ সালের একটি টুইট মামলায় জুবেরকে পুলিশ হেফাজতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ পাঁচ দিনের হেফাজত চেয়েছিল। আদালতে জুবেরের আইনজীবী বৃন্দা গ্রোভার অভিযোগ করেন, তাঁর মক্কেলকে বিদ্বেষের বশে ফাঁসানোর চেষ্টা করা হয়েছে। তাঁকে নিশানা করা হয়েছে। গোটা মামলাটাই অযৌক্তিক।

পালটা সরকারপক্ষের আইনজীবী বলেন যে জুবের ‘ইচ্ছাকৃতভাবে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার বিষয়টি রেকর্ড করছিল।’ তাই তার ব্যাপারে তদন্তের জন্য পুলিশ হেফাজতে রাখার প্রয়োজন রয়েছে। দিল্লি পুলিশও আদালতকে জানিয়েছে যে ‘খ্যাতি অর্জনের জন্য জুবের ধর্মীয় অনুভূতিতে আঘাত করে, এমন বিতর্কিত টুইটগুলো ব্যবহার করেছেন’। এর আগে সোমবারই সাইবার আইন ভাঙার অভিযোগে দিল্লি পুলিশ মহম্মদ জুবেরকে গ্রেফতার করে। একদিন পুলিশি হেফাজতে রাখার পর মঙ্গলবার তাঁকে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট স্নিগ্ধা সাভারিয়ার সামনে হাজির করা হয়।

পুলিশ জানিয়েছে যে তারা জুবেরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতার প্রচার) এবং ২৯৫-এ (ধর্মীয় অনুভূতিকে আঘাত করার উদ্দেশ্যে বিদ্বেষপূর্ণ কাজ), এই সব ধারায় এফআইআর দায়ের করেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই মামলার অভিযোগকারীর টুইটার প্রোফাইলের নাম হনুমান ভক্ত। তাঁর প্রোফাইলে নিজের জায়গায় ভগবান হনুমানের ছবি রয়েছে। সোমবার রাত পর্যন্ত, এই টুইটার হ্যান্ডেলটির ৪০০ জনেরও বেশি ফলোয়ার ছিল।

আরও পড়ৃুন- আদালতের রায় ‘হতাশাজনক’, জাকিয়ার পরিবারের পাশে দল, তিন দিন পর প্রতিক্রিয়া কংগ্রেসের

জুবেরের গ্রেফতারির তীব্র প্রতিবাদ করেছে বামেরা। সিপিএম নেতৃত্ব অবিলম্বে জুবেরের মুক্তির দাবি জানিয়েছেন। পশ্চিমবঙ্গে দলের রাজ্য সম্পাক মহম্মদ সেলিম লিখেছেন, ‘মহম্মদ জুবেরকে অবিলম্বে মুক্তি দিতে হবে। Alt News-এর অন্যতম প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেরের গ্রেফতারি ন্যক্কারজনক। তিনি দীর্ঘকাল যাবৎ রুখে দাঁড়াচ্ছেন ঘৃণ্য ষড়যন্ত্র ও উসকানিমূলক মন্তব্যের বিরুদ্ধে। দিল্লি পুলিশ আবারও তাদের বেআইনি কর্তৃত্ব অন্যায়ভাবে প্রয়োগ করল। সিপিএম অবিলম্বে তাঁর মুক্তির দাবি জানায়।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mohammed zubair remanded in four days police custody

Next Story
মাঝ-সমুদ্রে ভেঙে পড়ল হেলিকপ্টার, মারাত্মক দুর্ঘটনার চর্চা সর্বত্র