বড় খবর

নাগাল্যান্ড হত্যাকাণ্ড: সেনা অফিসারদের জেরা করতে পারবে SIT, তদন্তের অনুমতি মিলল

নাগাল্যান্ডের মন জেলায় সেনার গুলিতে নৃশংসভাবে গ্রামবাসীর হত্যার ঘটনায় বিশেষ তদন্তকারী দল গঠন করেছে রাজ্য সরকার।

After civilian killings, Nagaland government to write to Centre demanding repeal of AFSPA
AFSPA বাতিল চেয়ে কেন্দ্রকে চিঠি দেবে নাগাল্যান্ড।

চলতি মাসের শুরুতে নাগাল্যান্ডের মন জেলায় সেনার গুলিতে নৃশংসভাবে গ্রামবাসীর হত্যার ঘটনায় বিশেষ তদন্তকারী দল গঠন করেছে রাজ্য সরকার। সেই সিট এবার ঘটনায় জড়িত সেনা অফিসারদের জেরা করতে পারবে বলে জানা গিয়েছে। আগামিকাল থেকে তাঁদের জেরা করতে পারবেন তদন্তকারী সদস্যরা।

গত ৪ ডিসেম্বর ওটিং গ্রামে জঙ্গি ভেবে সেনা গুলি চালিয়ে ৬ জন খনি শ্রমিককে খুন করে। ভুলবশত এই কাণ্ড হয়েছে বলে দাবি করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গুলি কাণ্ডের পর সেনার ক্যাম্পে চড়াও হন ক্ষুব্ধ গ্রামবাসীরা। তাতে আরও ৮ গ্রামবাসীর মৃত্যু হয়। এক সেনা অফিসারেরও মৃত্যু হয়েছে।

বুধবার পর্যন্ত সিট কোনও তদন্ত বা কারও বয়ান নেয়নি। তবে আগামিকাল, বৃহস্পতিবার থেকে যে কোনও সেনা আধিকারিককে জেরা করতে পারবে। অসমের জোরহাটে রেনফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটে সেনা আধিকারিকদের জেরা করা হবে।

এদিকে, সেনাও তদন্ত প্রক্রিয়া শুরু করেছে। অসমের মেজর জেনারেল পদমর্যাদার অফিসার সেই তদন্ত করছেন। সূত্রের খবর, ৩০ জন সেনা এবং ২১ নম্বর প্যারা স্পেশ্যাল ফোর্সের অফিসাররা এই অভিযানের দায়িত্বে ছিলেন। তাঁদের মধ্যে ১২ জন আহত হন এবং একজন সেনা অফিসারের মৃত্যু হয়।

আরও পড়ুন মালেগাঁও বিস্ফোরণ: যোগী-সহ ৫ RSS নেতার নাম নিতে চাপ দেয় এটিএস, বিস্ফোরক দাবি সাক্ষীর

সেনা নিজেও এই অভিযান নিয়ে দুঃখপ্রকাশ করেছে। ভুলবশত নিরীহ গ্রামবাসীদের উপর গুলি চালিয়ে দেয় সেনা। সংসদে এই নিয়ে অমিত শাহও দুঃখপ্রকাশ করেছেন। এদিকে, নাগাল্যান্জের মানুষ সেনার অভিযান নিয়ে ক্ষিপ্ত। কেন্দ্রের বিরুদ্ধে সম্পূর্ণ অসহযোগিতার পথে হাঁটছেন তাঁরা। দ্রুত আফস্পা প্রত্যাহারের দাবিতে ইতিমধ্যেই কেন্দ্রকে চিঠি দিয়েছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী। কেন্দ্রও একটি কমিটি গঠন করেছে আফস্পা প্রত্যাহারের বিষয়টি খতিয়ে দেখার জন্য।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mon killings nagaland sit to question army personnel from tomorrow

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com