scorecardresearch

বড় খবর

কেরলে এক ব্যক্তির শরীরে মিলল মাঙ্কিপক্স, সদ্য ফিরেছেন আমিরশাহি থেকে

এর লক্ষণগুলো থাকে দুই থেকে চার সপ্তাহ।

monekeypox

কেরলে মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মিলল। মঙ্গলবারই সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফিরেছেন আক্রান্ত ব্যক্তি। ফেরার পথে ওই ব্যক্তির সঙ্গে ১১ জনের মোলাকাত হয়েছে। তাঁদেরও রাখা হয়েছে নজরদারিতে। বৃহস্পতিবার ওই ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের জীবাণু আছে বলে নিশ্চিত করেছে কেরল স্বাস্থ্য দফতর। দেশে এই প্রথম নিশ্চিতভাবে মাঙ্কিপক্স হয়েছে, এমন আক্রান্তের খোঁজ মিলল।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, আক্রান্ত কেরলের ব্যক্তি সংযুক্ত আরব আমিরশাহিতে এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। ওই ব্যক্তিও মাঙ্কিপক্সে আক্রান্ত। পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে কেরলের আক্রান্ত ব্যক্তির নমুনা পরীক্ষা হয়। তারপরই মাঙ্কি পক্সের ব্যাপারে নিশ্চিত হওয়া গিয়েছে বলেই কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন।

মাঙ্কিপক্সের লক্ষণগুলো স্মলপক্সের মতই। এটি একটি জিনবাহিত রোগ। মাঙ্কিপক্সের জীবাণুর খোঁজ প্রথম মেলে ১৯৫৮ সালে। এই রোগ প্রথমে ছিল মাঙ্কিদের মধ্যেই। সেখান থেকেই নাম এসেছে মাঙ্কিপক্স। স্মলপক্সের মত মাঙ্কিপক্স ভাইরাসটিও পক্সভিরিডে পরিবারের অর্থোপক্সভাইরাস জিনের অন্তর্গত। কোল্লামের বাসিন্দার মাঙ্কিপক্স নিশ্চিত হওয়ার পর তাঁকে তিরুঅনন্তপুরমের সরকারি মেডিক্যাল কলেজে আইসোলেশনে রাখা হয়েছে।

তবে, বিশ্ব স্বাস্থ্যসংস্থা হু-এর দাবি মাঙ্কিপক্স মোটেও ছোঁয়াচে নয়। এটা শারীরিক সম্পর্কের মাধ্যমে একজনের থেকে অন্যজনের মধ্যে ছড়ায়। এর লক্ষণগুলো থাকে দুই থেকে চার সপ্তাহ। তবে, বাড়াবাড়ি হলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। বর্তমানে মৃত্যুর হার ছয় শতাংশ। এটা যেমন পশু বা মানুষের থেকে অন্য মানুষের মধ্যে ছড়ায়, তেমনই একজন ভাইরাস আক্রান্তের ব্যবহৃত সামগ্রী অন্যজন ব্যবহার করলেও ছড়ায়। বর্তমানে একজনের শরীরের ক্ষত থেকে অন্যজনের শরীরে ছড়াতে দেখা গিয়েছে। পাশাপাশি, একজনের শরীরের তরল পদার্থ, শ্বাস-প্রশ্বাস বা একই বিছানা ব্যবহার করলেও ছড়াতে দেখা গিয়েছে।

আরও পড়ুন- রাজাপক্ষর পদত্যাগ, ইমেল পৌঁছল স্পিকারের কাছে

প্রাথমিকভাবে মধ্য এবং পশ্চিম আফ্রিকার নিরক্ষীয় বনাঞ্চলে এই রোগ সীমাবদ্ধ ছিল। পরবর্তী সময়ে তা অন্যান্য জায়গায় ছড়িয়ে পড়েছে। আগে বলা হয়েছিল, এই ধরনের বসন্ত ১৯৮০ সালেই পৃথিবী থেকে বিদায় নিয়েছে। কিন্তু, এখন মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের জেরে সেই ভাবনা বদলেছেন বিজ্ঞানীরা। তবে, তাঁরা জানিয়েছেন যে গুটিবসন্তের তুলনায় মাঙ্কিপক্স কম সংক্রামক। এতে গুরুতর অসুস্থতাও কম হয়। রোগের লক্ষণগুলো হল জ্বর, ফুসকুড়ি এবং হাঁটু ফুলে যাওয়া। তবে, এসব জিনিস বিভিন্ন কারণেই হতে পারে। ফলে, সহজে ধরতে পারেন না আক্রান্তের ঘনিষ্ঠরা।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Monkeypox confirmed in kerala man who returned from uae