বড় খবর

ভারত উপমহাদেশ থেকে বর্ষার বিদায়! কবে থেকে জাঁকিয়ে শীত, কী বলছে মৌসম ভবন

Weather Update Today: ৬ অক্টোবর থেকে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয়েছিল। প্রায় ২০ দিন পর অর্থাৎ ২৫ অক্টোবর সেই প্রক্রিয়া শেষ হয়েছে।

west bengal weather forcast today 17 october 2021
হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

Weather Update Today: প্রায় ৫ মাস সক্রিয় থাকার পর অবশেষ ভারত উপমহাদেশ থেকে বর্ষার বিদায়। সোমবার এই সুখবর জানিয়েছে দিল্লির মৌসম ভবন। এদিন তারা জানিয়েছে, ৬ অক্টোবর থেকে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয়েছিল। প্রায় ২০ দিন পর অর্থাৎ ২৫ অক্টোবর সেই প্রক্রিয়া শেষ হয়েছে। চলতি মরশুমে প্রায় ১০৯ মিমি গড়ে বৃষ্টিপাত হয়েছে দেশে। বর্ষা বিদায়ের মুহূর্তে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সেপ্টেম্বর-অক্টোবর মাসে। এই পর্বে উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি, ওড়িশা, পশ্চিমবঙ্গ, কেরলের মতো রাজ্যে অতিবৃষ্টির প্রভাব পড়েছে।

মৌসম ভবন সূত্রে খবর, দেশ থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর বিদায় মানে উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রবেশ পথ খুলে যাওয়া। আগামি কয়েকদিনের মধ্যেই সেই প্রক্রিয়া শুরু হবে। তবে বর্ষা বিদায় নিলেও মৌসুমি অক্ষরেখা সক্রিয় থাকায় দক্ষিণ ভারতে বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। একইভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার এবং মঙ্গলবার মেঘলা থাকবে কলকাতা-সহ পার্শ্ববর্তী জেলার আকাশ। সন্ধ্যার পর হালকা-মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

ভারত উপমহাদেশ থেকে বর্ষা বিদায় নিলেও একটি মৌসুমি অক্ষরেখা অন্ধ্রপ্রদেশ থেকে ওড়িশা পর্যন্ত বিস্তৃত। সেই অক্ষরেখার সঙ্গে উত্তুরে হাওয়ার টক্করে মেঘ পুঞ্জীভূত হয়েই বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।  

এদিকে, নাছোড় বৃষ্টি যেন পিছু ছাড়ছে না। বর্ষা বিদায় নিলেও এবার চোখরাঙানি পূবালি হাওয়ার। তারই জেরে ফের রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। তবে ভারী বৃষ্টির আশঙ্কা আর নেই। দু’এক পশলা বৃষ্টি হতে পারে রাজ্যে। এদিকে বর্ষার বিদায়ের সঙ্গে সঙ্গেই রাজ্যজুড়ে হেমন্তের পরশ। ভোরের দিকে শীতের আমেজ। রাত বাড়তেও একই অনুভূতি। তবে ভরা শীতের অনুভূতি মিলবে আরও বেশ কিছুদিন পর।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী পূবালি হাওয়ার দাপটে দক্ষিণবঙ্গে শহর কলকাতা-সহ দুই ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে দু’এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি হলেও তা কখনই ভোগান্তির কারণ হয়ে উঠবে না। বিক্ষিপ্তভাবে কোনও কোনও জেলায় এই বৃষ্টি হতে পারে। কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Monsoon departed indian sub continent after a five months long activity says imd national

Next Story
সমীর দাউদ ওয়াংখেড়ে, না সমীর ওয়াংখেড়ে? এনসিবি কর্তার পরিচয় বিতর্ক উসকে দিল NCPSameer Wankhede, Kranti Redkar, NCB, NCB officer, Bollywood, Arya Khan, সমীর ওয়াংখেড়ে, এনসিবি অফিসার সমার, আরিয়ান খান, bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com