বড় খবর

সময়ের আগেই উপমহাদেশে বর্ষার প্রবেশ, কেরলে ভারি বৃষ্টির পূর্বাভাস

পূর্ব উপকূলে ইয়াস আর পশ্চিম উপকূলে তাওকতে মৌসুমি বায়ুর গতিকে ত্বরান্বিত করেছে। তাই সময়ের ২ দিন আগেই উপমহাদেশে বর্ষার আগমন।

Monsoon, IMD, rainfall, Kerala coast, Yaas, -South-West Wind
গোটা বঙ্গে বর্ষার আমেজ।

সময়ের দু’দিন আগেই দেশে ঢুকল বর্ষা। বৃহস্পতিবার দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু কেরল উপকূলে প্রবেশ করেছে। এমনটাই হাওয়া অফিস সূত্রে খবর। এক বিবৃতিতে হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ তামিলনাড়ু, দক্ষিণ কেরল এবং লক্ষদ্বীপের স্থল্ভাগ ছুঁয়েছে মৌসুমি বায়ু। আগামি ২-৩ দিনের মধ্যে তামিলনাড়ু, পুদুচেরি, কর্ণাটক উপকূল আর রায়ালসীমায় পৌঁছে যাবে বর্ষা।‘

গত বছর জুন-সেপ্টেম্বরে ৭০% বর্ষা পেয়েছে ভারত। চলতি বছর স্বাভাবিকের থেকে কিছু বেশি শতাংশ বৃষ্টি হতে পারে দেশব্যাপী। হাওয়া অফিসের পূর্বাভাস, কেরল, মাহে এবং লক্ষদ্বীপে ৫ জুন পর্যন্ত অতিভারী বৃষ্টিপাত হবে। পাশাপাশি দেশের পশ্চিম উপকূলে বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামি রবিবাড় পর্যন্ত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আবহবিদেরা বলেছেন, পূর্ব উপকূলে ইয়াস আর পশ্চিম উপকূলে তাওকতে মৌসুমি বায়ুর গতিকে ত্বরান্বিত করেছে। তাই সময়ের ২ দিন আগেই উপমহাদেশে বর্ষার আগমন। এবার বৃষ্টিপাতের পরিমাণ সন্তোষজনক হলেও খারিফ ও রবি চাষে সুফল পাবেন কৃষকরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Monsoon hits kerala in 2 days advance while the wind will move further by sunday

Next Story
ভারতে Sputnik V টিকা তৈরির জন্য কেন্দ্রের অনুমতি চাইল SerumSputnik V, Covid Vaccine, Russia, India, DCGI
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com