scorecardresearch

এবছরের মতো বর্ষার বিদায় কবে? দিনক্ষণ জানিয়ে দিল মৌসম ভবন

চলতি বর্ষায় সামগ্রিকভাবে গোটা দেশে স্বাভাবিকের থেকে ৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

এবছরের মতো বর্ষার বিদায় কবে? দিনক্ষণ জানিয়ে দিল মৌসম ভবন
এবছর গোটা দেশে স্বাভাবিকের থেকে এখনও পর্যন্ত ৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

এবছরের মতো বর্ষার বিদায়ের দিনক্ষণ জানিয়ে দিল মৌসম ভবন। এখনও পর্যন্ত রাজ্যে-রাজ্যে আবহাওয়ার যা গতি-প্রকৃতি তাতে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায়ের তোড়জোড় শুরু করে দিতে পারে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর বিদায়-পর্ব শুরুর সঙ্গে সঙ্গেই এবছরের মতো দেশ থেকে বিদায় নিতে শুরু করবে বর্ষাকালও।

মৌসম ভবন জানিয়েছে, আগামী ১৭ সেপ্টেম্বর নাগাদ এবছরের মতো দেশ থেকে বর্ষার বিদায় পর্ব শুরু হয়ে যেতে পারে। তবে আবহাওয়ার গতি প্রকৃতির উপর নির্ভর করে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর বিদায় নেওয়ার দিনও আগে বা পরে হতে পারে। ভারতের আবহাওয়া বিভাগ একটি বিবৃতিতে জানিয়েছে, “১ সেপ্টেম্বর উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশ থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিতে পারে।”

উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলিতে এবছর পর্যাপ্ত বৃষ্টি না হলেও অন্য একাধিক রাজ্যে এবছর স্বাভাবিক বর্ষা হয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। মৌসম ভবন আরও জানিয়েছে, চলতি বছরে সামগ্রিকভাবে গোটা দেশেই স্বাভাবিকের থেকে ৯ শতাংশ বেশি বর্ষার বৃষ্টি হয়েছে। তবে উত্তরপ্রদেশ, বিহার এবং মণিপুরের মতো রাজ্যগুলিতে বৃষ্টির ব্যাপক ঘাটতি রয়েছে। স্বাভাবিকভাবেই বর্ষায় বৃষ্টি কম হওয়ায় মাথায় হাত ওই রাজ্যগুলির কৃষকদের।

আরও পড়ুন- আশঙ্কাই সত্যি হল! ভারতীয় সেনায় গোর্খাদের নিয়োগ বন্ধ রাখল নেপাল

বর্ষার বৃষ্টি কম হওয়ায় এবছর দেশে ধান উৎপাদনে বড়সড় ধাক্কা আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশের যে রাজ্যগুলিতে ধানের উৎপাদন বেশি সেখানেই এবার বর্ষায় বৃষ্টির ঘাটতি রয়েছে। দেশের মধ্যে মূলত উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশা, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, ছত্তিশগড়ের মতো রাজ্যগুলিতে ধানের উৎপাদন বেশি হয়। এই রাজ্যগুলিতে এবছর বৃষ্টি কম হওয়ায় ধানের উৎপাদনে বড়সড় প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া দফতরের পরিসংখ্যান বলছে, প্রতি বছর ১ জুন বর্ষা শুরু হয়। ৩০ সেপ্টেম্বর দেশে থেকে বর্ষার পাকাপাকিভাবে বিদায়ের দিন ধরা হয়। তবে গত বছর বর্ষায় বিদায় বেশ দেরিতে হয়েছিল। বর্ষার স্বাভাবিক বিদায় পর্ব শুরু হয় ১৭ সেপ্টেম্বর। গত বছর বর্ষা বিদায় পর্বের শুরুর স্বাভাবিক তারিখের ১৯ দিন পর অর্থাৎ ৬ অক্টোবর সেই পর্ব শুরু হয়েছিল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Monsoon likely to start withdrawing in first week of september says imd485150