scorecardresearch

বড় খবর

কেরলের দুয়ারে বর্ষা, তিন দিন আগেই পা রাখল মৌসুমী বায়ু

রবিবারই দেশের আবহাওয়া দফতর জানিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যেই কেরল উপকূলে ঢুকে পড়েছে।

কেরলের দুয়ারে বর্ষা, তিন দিন আগেই পা রাখল মৌসুমী বায়ু
রবিবারই দেশের আবহাওয়া দফতর জানিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যেই কেরল উপকূলে ঢুকে পড়েছে।

দেশে ঢুকে পড়ছে বর্ষা। বর্ষার আগেই অবশ্য চলতি মে মাসে দেশের একাধিক এলাকায় ব্যাপক বৃষ্টিপাতের খবর মিলেছে। কেরলের ১০ জেলায় ইতিমধ্যেই রেকর্ড বৃষ্টিপাত হয়েছে। রবিবারই দেশের আবহাওয়া দফতর জানিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যেই কেরল উপকূলে ঢুকে পড়েছে। ফলে স্বাভাবিক সময়ের তিনদিন আগেই কেরলে বর্ষা ঢুকেছে। পরিস্থিতি এমনই যে আগামী ২ থেকে ৩ দিনের মধ্যেই কেরলে স্বাভাবিক বর্ষা শুরু হতে চলেছে এক বিবৃতিতে জানিয়েছে হাওয়া অফিস।  এর আগে আবহাওয়া বিভাগ জানিয়েছিল ২৭ মে কেরলে বর্ষা ঢুকে পড়বে। তবে সেটা আর হল না।মার্চ মাস থেকে সমস্ত দক্ষিণের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে যেখানে কর্ণাটক (১৪৯ শতাংশ), লাক্ষাদ্বীপ (১৩৭ শতাংশ), কেরালা (১০৪ শতাংশ), পুদুচেরি (৬৫ শতাংশ) এবং অন্ধ্র প্রদেশ (৩৭ শতাংশ)।

মৌসম ভবন জানিয়েছে আগামী কয়েকদিনের মধ্যেই কেরলে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢুকে পড়বে। আবহাওয়া দফতরের সর্বশেষ আপডেটে বলা হয়েছে পশ্চিমা বায়ু দক্ষিণ আরব সাগরের নিন্ম স্তরে শক্তিশালী হয়েছে এবং আরও গভীর হয়েছে। কেরল উপকূল এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব আরব সাগরের আকাশে মেঘের দেখা মিলেছে। পরিস্থিতি অনুকূল রয়েছে। আগামী ২-৩ দিনের মধ্যে কেরলে বর্ষার আগমন হবে।

গত কয়েকদিন ধরেই কলকাতা এবং সংলগ্ন অঞ্চলে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের খবর পাওয়া গিয়েছে। তবে ভ্যাপসা গরমে নাজেহাল মানুষ। এর মধ্যেই আবহাওয়া দফতর জানিয়েছে আগামী তিন দিন কলকাতা সহ সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি হলেও এখনই ভ্যাপসা গরম থেকে রেহাই মিলছে না বলেও জানিয়েছে হাওয়া অফিস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ বাড়ায় পাল্লা দিয়ে বাড়বে অস্বস্তিও।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Monsoon reaches kerala three days ahead of its normal onset time