scorecardresearch

বড় খবর

Monsoon: প্রাক বর্ষার বৃষ্টি শুরু রাজ্যে!

রাজ্যে প্রাক বর্ষার বৃষ্টি শুরু, কাল থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। ৯ থেকে ১১ জুন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

monsoon
ফাইল ছবি- শশী ঘোষ।
গত কয়েকদিনে হাঁসফাঁস গরমে শহরের প্রাণ কার্যত ওষ্ঠাগত। গরমে ঘামতে ঘামতে শহরবাসী তারই অপেক্ষায় রয়েছে। সেই বর্ষাদেবী কবে আসছেন এ রাজ্যে? এ প্রশ্নের উত্তর মেলেনি আবহাওয়া দফতরের তরফে। তবে রাজ্যে বর্ষা আসতে যে আর বেশি দেরি নয়, তার ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ, যার জেরে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবারই কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় মুষলধারে বৃষ্টি হয়েছে। এদিনই প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে বলে জানা গেছে। শুক্রবারের পর বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। চলতি মাসের ৯ তারিখ থেকে ১১ তারিখ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ যেমন বাড়বে, তার সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ থেকে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর। আগামী কয়েকদিনে সমুদ্রও উত্তাল হতে পারে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন, তিন দিন আগেই কেরালায় বর্ষা, এ রাজ্যে কবে?

নির্ধারিত সময়ের তিন দিন আগেই কেরালায় বর্ষা ঢুকেছে। প্রতিবছর এ দেশে প্রথম বর্ষার আগমন ঘটে কেরালাতেই। কেরালায় বর্ষা আসা মানেই দেশের বাকি অংশে বারিধারা কার্যত সময়ের অপেক্ষা। এ রাজ্যে বর্ষা আসার স্বাভাবিক তারিখ ১০ জুন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Monsoon west bengal rain bengali