বেলা ১২ টাতেও আকাশে দেখা যাবে চাঁদ

Children’s Moon visible in daytime in India: রাতেরবেলা অনেক দেরিতে চাঁদ উঠতে দেখা যাচ্ছে আকাশে। ফলত দিন হয়ে গেলেও অস্ত যাওয়ার সময়তেও ঘটছে বিলম্ব। ভারত থেকে রাত ১১টার পর আকাশে দেখা মিলছে চাঁদের।

By: Kolkata  Updated: August 2, 2018, 12:16:12 PM

Children’s moon visible in daytime: ৪ তারিখ অবধি দিনের বেলাতেও দেখা যাবে চাঁদমামাকে। তবে সম্পূর্ণ চাঁদ নয়, খানিকটা অংশ দিনের বেলায় সূর্যের আলোতেও দেখতে পাওয়া যাবে। গত মাসের ২৭ তারিখ চন্দ্রগ্রহণের সময় লাল চাঁদ দেখা গিয়েছিল। এই সপ্তাহে সূর্যোদয় হলেও অস্ত যাবে না চাঁদ। তবে উল্লেখ্য, সপ্তাহের শুরু থেকেই কয়েক ঘণ্টার জন্য পশ্চিম আকাশে দেখা যাচ্ছে চাঁদকে।

EarthSky.org প্রকাশিত তথ্য অনুযায়ী ২৭ তারিখের পর থেকে শুরু হয়েছে চাঁদের ক্ষয়িষ্ণু দশা। অর্থাৎ বর্তমানে চাঁদের ফালির অংশ দেখা যাচ্ছে রাতের আকাশে। তবে এবার দিনের আলোতেও দেখা মিলবে ওই এক ফালি চাঁদের। কারণ পৃথিবীর নিকটবর্তী স্থানে কদিন থাকবেন চাঁদমামা। তাই রোদের ঝলসানো আলোতেও পরিষ্কার ভাবে দৃশ্যমান থাকবে আমাদের উপগ্রহ।

চন্দ্রগ্রহণের সময় চাঁদ পৃথিবী এবং সূর্য সমরেখায় ছিল। তারপর থেকে আপাতত চাঁদ এবং সূর্য সরলরেখাতেই রয়েছে, শুধু মাঝে বাধা হয়ে নেই পৃথিবী। চাঁদের অবস্থান বদলের কারণে পৃথিবীর সঙ্গে চাঁদের দূরত্ব কমে গেছে। যার জন্য চাঁদের উদয় এবং অস্ত যাওয়ার সময়ও বদলে গেছে। রাতেরবেলা অনেক দেরিতে চাঁদ উঠতে দেখা যাচ্ছে আকাশে। ফলত দিন হয়ে গেলেও অস্ত যাওয়ার সময়তেও ঘটছে বিলম্ব। ভারত থেকে রাত ১১ টার পর আকাশে দেখা মিলছে চাঁদের। দিনের বেলা ৯টা থেকে ১২টা অবধি সূর্যের সঙ্গে সহাবস্থানে রয়েছে উপগ্রহ।

How to watch moon during daytime in India

তবে সকালের আকাশে চাঁদ দেখতে গেলে প্রয়োজন নীল আকাশের। কিন্তু শ্রাবণ মাসে মেঘের ঘনঘটায় তা আর সম্ভব নয়। যদিওবা দেখা যায়, তাহলে অর্ধেকের বেশি অংশ দেখতে পাওয়া যাবে বলে জানিয়েছেন একদল বিজ্ঞানী। এই পর্যায়ে, চাঁদকে ‘শিশুদের চাঁদ’ হিসাবে উল্লেখ করা হয়। কারণ মনে করা হয় এই সময় শিশুদের কাছে চাঁদ পরিষ্কার ভাবে দৃশ্যমান হবে এবং অস্ত যাওয়া দেখতে পাবে তারা।

৪ আগস্টের পর থেকে চাঁদ পৃথিবীর আরও কাছাকাছি স্থানে চলে আসবে এবং পৃথিবী-সূর্য অক্ষ থেকে ধীর গতিতে দূরে সরতে থাকবে। এই ঘটনার পর, পরবর্তী মাসেই ঘটতে চলেছে উল্কাপাত। এমনটাও জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Moon to be visible during the day till august

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X