scorecardresearch

উত্তরপ্রদেশ-সহ তিন ভোটমুখী রাজ্যে কোভিডের উদ্বেগজনক পরিস্থিতি, রিপোর্ট কেন্দ্রীয় কমিটির

সোমবারই কোভিড পরিস্থিতি নিয়ে খতিয়ে দেখেছেন কেন্দ্রীয় বিশেষজ্ঞরা।

প্রতীকী ছবি

কোভিডের বাড়বাড়ন্তের মধ্যেই উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে ভোটের বাদ্যি বাজিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু তার মধ্যে উত্তরপ্রদেশ, পাঞ্জাব এবং মণিপুরে কোভিডের পরিস্থিতি মোটেও সুবিধের নয় বলে জানিয়েছে কোভিড বিশেষজ্ঞের দল। কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলের প্রতিনিধিরা সমীক্ষায় জানতে পেরেছেন, ওমিক্রন প্রজাতির থাবায় যেভাবে তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে দেশে তাতে এই তিন রাজ্য বেশ ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে রয়েছে।

কেন্দ্রীয় গোষ্ঠীর রিপোর্ট অনুযায়ী, এই তিন রাজ্যের মানুষ গুরুতর অসুখ এবং লাগামহীন সংক্রমণের ঝুঁকিতে রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, পাঁচ রাজ্যের কোভিড পরিস্থিতি খতিয়ে দেখে বেশ কিছু ঝুঁকিপূর্ণ জেলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। তার মধ্যে উত্তরপ্রদেশ, পাঞ্জাব এবং মণিপুর রয়েছে। সোমবারই কোভিড পরিস্থিতি নিয়ে খতিয়ে দেখেছেন কেন্দ্রীয় বিশেষজ্ঞরা।

রিপোর্ট অনুযায়ী, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, উত্তরপ্রদেশের ৭৫টির মধ্যে ৬৫টি, পাঞ্জাবের ২১টি এবং মণিপুরের ১৬টির মধ্যে ৯টি জেলাকে ক্যাটাগরি ১ এবং ক্যাটাগরি ২ হিসাবে ভাগ করা হয়েছে। যেগুলি কোভিডের তৃতীয় ঢেউয়ে অসুরক্ষিত বলে মনে করা হচ্ছে। এই জেলাগুলির জনসংখ্যা বেশ ঝুঁকিপূর্ণ জায়গায় রয়েছে অসুখ-বিসুখের ক্ষেত্রে।

ক্যাটাগরি-১

যে জেলাগুলিতে নিশ্চিত কোভিডে পজিটিভ কেসের সংখ্যা ০.৫ শতাংশের কম এবং টিকার দুটি ডোজ সম্পূর্ণ হয়েছে ৫০ শতাংশেরও কম।

ক্যাটাগরি-২

যে জেলাগুলিতে নিশ্চিত কোভিডে পজিটিভ কেসের সংখ্যা ০.৫-২.৫ শতাংশ, টিকার দুটি ডোজ সম্পূর্ণ হয়েছে ৫০ শতাংশেরও কম বা ৫০ শতাংশের বেশি।

আরও পড়ুন দেশে সংক্রমণ সুনামি! দৈনিক আক্রান্ত ২ লক্ষ ছুঁইছুঁই, উদ্বেগ বাড়াচ্ছে সংক্রমণের হার

ভারতে ৯৯টি জেলাকে ক্যাটাগরি-১ এবং ২১২টি জেলাকে ক্যাটাগরি-২ ভাগে রাখা হয়েছে। ক্যাটাগরি-১ এর মধ্যে উত্তরপ্রদেশের সবচেয়ে বেশি ৩৯টি জেলা রয়েছে। পাঞ্জাবের ৯টি এবং মণিপুরের ২টি রয়েছে। ক্যাটাগরি-২ এর মধ্যে উত্তরপ্রদেশের ২৬টি, পাঞ্জাবের ১২টি এবং মণিপুরের ৭টি জেলা রয়েছে। কেন্দ্রীয় কমিটির মতে, ক্যাটাগরি-১ এবং ২ জেলাগুলির ক্ষেত্রে অবিলম্বে টিকাকরণ সম্পূর্ণ করতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Most of poll bound up punjab manipur vulnerable to covid empowered group