বড় খবর

শিক্ষাক্ষেত্র স্বাভাবিক করতে পড়ুয়া-শিক্ষকদের আগে দেওয়া হোক ভ্যাকসিন, আর্জি বহু রাজ্যের

করোনাভাইরাস সংক্রমণ এবং লকডাউন প্রভাবে দীর্ঘদিন ধরেই বন্ধ রয়েছে শিক্ষাঙ্গন। বন্ধ হয়েছে একাধিক পরীক্ষা।

Madhyamik and HS 2021 examination date

শিক্ষামন্ত্রকের তরফে জানান হয়েছে দেশের ৩২টি রাজ্যে এবং কেন্দ্রশাসিত অঞ্চল CBSE এর দ্বাদশ শ্রেণির পরীক্ষা করতে চেয়ে কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছে। করোনাভাইরাস সংক্রমণ এবং লকডাউন প্রভাবে দীর্ঘদিন ধরেই বন্ধ রয়েছে শিক্ষাঙ্গন। বন্ধ হয়েছে একাধিক পরীক্ষা। যদিও দেশের চার রাজ্যে দিল্লি, মহারাষ্ট্র, গোয়া এবং আন্দামান ও নিকোবর পরীক্ষা না করার দিকেই জোর দিয়েছে।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে যে ৩২ টির মধ্যে প্রায় ২৯ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল সমর্থন জানিয়েছে বিকল্প উপায়ে পরীক্ষা নিতে। কীভাবে লকডাউন ও কোভিডের দ্বিতীয় ঢেউ আবহে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা পরিচালনা করা যেতে পারে সে বিষয়ে শিক্ষা মন্ত্রকের কাছে দুটি বিকল্প প্রস্তাব করেছিল সিবিএসই বোর্ড।

সেই বিকল্প উপায় বেছে নিয়েছে দেশের রাজ্যগুলি। বুধবার ওড়িশা বাদে দেশের বাকি রাজ্যগুলি কেন্দ্রীয় সরকারকে তাদের মতামত জানায়। হরিয়ানার শিক্ষামন্ত্রী কানওয়ার পাল বলেছিলেন, “কেন্দ্রীয় সরকার যেমন ঘোষণা করেছে, আমরাও দ্বাদশ শ্রেণি পরীক্ষা দেওয়ার পক্ষে। কেন্দ্রীয় সরকার থেকে প্রাপ্ত নির্দেশনা অনুযায়ী আমরা এটি অনুসারে করব। আমরা পরীক্ষা পরিচালনা করতে সম্পূর্ণ প্রস্তুত ”।

যদিও সকলেই চায় যে স্বাভাবিক হোক শিক্ষাক্ষেত্র। করোনা-লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত হচ্ছে পড়ুয়া জীবন। সেক্ষেত্রে শিক্ষক এবং শিক্ষার্থীদের অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন দিয়ে স্বাভাবিক করা হোক পরিস্থিতি এমনটাই জানান হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Most states want first jab all teachers students

Next Story
‘বাংলার পর এবার ইউপি-উত্তরাখণ্ডকে BJP মুক্ত করব’, সিঙ্ঘু সীমান্তে হুঙ্কার কৃষকদেরFarmers Agitaion, Farm Bill, Singhu Border
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X