scorecardresearch

বড় খবর

চরম আতঙ্ক! হুহু করে ছড়াচ্ছে BF.7, ভারতেও ঢুকে পড়ল, আক্রান্ত মা-মেয়ে  

কোভিড পজিটিভ হওয়ার পর মা-মেয়েকে আলাদা করা হয়েছে

চরম আতঙ্ক! হুহু করে ছড়াচ্ছে BF.7, ভারতেও ঢুকে পড়ল, আক্রান্ত মা-মেয়ে  

হুহু করে ছড়াচ্ছে ওমিক্রনের নয়া স্ট্রেন। চিনের মৃত্যু মিছুলের মাঝে উদ্বেগ বাড়ল ভারতের। চিন থেকে ফিরে কোভিড পজিটিভ হলেন মা-মেয়ে। তামিলনাড়ুর মাদুরাইতে মা ও ৬ বছরের মেয়ের পরীক্ষায় করোনা পজিটিভ পাওয়া গেছে। জানা গিয়েছে চিন থেকে থেকে শ্রীলঙ্কা হয়ে মাদুরাই পৌঁছেছিল তারা। কোভিড পজিটিভ পাওয়ার পর মা-মেয়েকে আলাদা করা হয়েছে, পাশাপাশি তাদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে। এই তথ্য জানিয়েছেন মাদুরাইয়ের জেলাশাসক।

চিন-জাপানসহ অনেক দেশেই করোনা সংক্রমণের তড়িৎ গতি। করোনার ক্রমবর্ধমান সংখ্যা বাড়তে থাকায় সতর্ক কেন্দ্র। কেন্দ্রীয় সরকার ক্রমাগত করোনা পরিস্থিতির উপর নজর রাখছে। এদিকে সারাদেশের হাসপাতালগুলির পরিকাঠামো খতিয়ে দেখতে ‘মক ড্রিল’ করা হয়েছে। একই সময়ে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া জনগণকে মাস্ক পরার এবং কোভিড বিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে সকলকে বুস্টার ডোজ নেওয়ার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘ক্রমাগত সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই আমরা সংক্রমণকে কাটিয়ে উঠতে পারব’। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বজুড়ে কোভিডের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সমস্ত কর্মকর্তাদের সতর্ক থাকতে বলেছেন। পাশাপাশি রাজ্যগুলিকেও সতর্ক থাকতে এবং করোনা পরীক্ষা সংখ্যা বাড়ানোড় নির্দেশ দেওয়া হয়েছে। চিনে কোভিড-বিস্ফোরণের মধ্যেই সতর্ক হয়ে উঠেছে গোটা বিশ্ব। গত সপ্তাহ থেকে কেন্দ্রীয় সরকার একাধিক বৈঠক করেছে। ভাইরাস যাতে ছড়াতে না পারে সেদিকে সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে।

এদিকে তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী এম সুব্রামানিয়ান মঙ্গলবার চেন্নাইয়ের রাজীব গান্ধী সরকারি হাসপাতালে মক ড্রিল পরিদর্শন করেছেন। তিনি জানান, ‘জেলা পর্যায়ের আধিকারিকদেরও প্রস্তুতি খতিয়ে দেখতে এবং স্বাস্থ্য দফতরে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে’।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mother child duo returning from china test positive for covid 19 in tamil nadu