scorecardresearch

বড় খবর

যোগীর পথে হাঁটলেন শিবরাজ, ‘লাভ জিহাদ’ বিলকে অনুমোদন মন্ত্রিসভার

জোর করে ধর্মান্তরিত করলে কী শাস্তি দেবে সরকার জানুন।

Love Jihad, লাভ জিহাদ
প্রতীকী ছবি।

উত্তরপ্রদেশের পথে হেঁটে লাভ জিহাদ বিলের খসড়া অনুমোদন করল মধ্যপ্রদেশের রাজ্য মন্ত্রিসভা। ডিসেম্বরের ২৮ তারিখ তিনদিনের জন্য শীতকালীন অধিবেশন বসবে বিধানসভায়। তার আগে শনিবার মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের নেতৃত্বে মধ্যপ্রদেশ ধর্মীয় স্বাধীনতা বিল অনুমোদন করল রাজ্য মন্ত্রিসভা। এই নয়া বিলে আইনে পরিণত হলে জোর করে ধর্মান্তরিত করলে সর্বোচ্চ ৫ বছরের জন্য কারাদণ্ড এবং সর্বনিম্ন ২৫ হাজার টাকা জরিমানা করা হবে।

সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন, দলিত নাবালিকাকে ধর্মান্তরিত করা হলে কারাদণ্ড বেড়ে হবে ১০ বছর। এবং সর্বনিম্ন ৫০ হাজার টাকার জরিমানা করা হবে দোষীকে। গোষ্ঠীকে ধর্মান্তরিত করা হলে ১০ বছরের জেল এবং ১ লক্ষ টাকা জরিমানা আদায় করা হবে। মিশ্রর দাবি, মধ্যপ্রদেশের নয়া আইন গোটা দেশের মধ্যে সবচেয়ে কঠোর হবে।

আরও পড়ুন হিন্দু বান্ধবীর সঙ্গে হাঁটাই কাল, ‘লাভ জিহাদ’ মামলায় যোগীরাজ্যে ধৃত মুসলিম কিশোর

তিনি জানিয়েছেন, পুরনো ধর্ম স্বতন্ত্র অধিনিয়ম আইন বদলে নয়া আইন কার্যকর করা হবে। ১৯৬৮ সালের আইন পুরনো হয়ে গিয়েছে। সেই আইনের ধারায় গত ৫০ বছরে রাজ্যে জোর করে ধর্মান্তকরণ রুখতে কড়া ব্যবস্থা নেওয়া যায়নি। বিশেষ করে বিয়ের প্রলোভনে ধর্মান্তকরণের ক্ষেত্রে।

তবে উত্তরপ্রদেশের আইনের থেকে আলাদা মধ্যপ্রদেশের আইন। এক্ষেত্রে কেউ স্বেচ্ছায় ধর্মান্তরিত হলে জেলাশাসককে অভিযোগ জানানোর প্রয়োজন নেই। তবে কেউ যদি কোনও ধর্মীয় গুরুর কাছে ধর্মান্তরিত হতে যান তাহলে সেই ধর্মীয় গুরুকে জেলা প্রশাসনকে জানাতে হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mp cabinet approves draft for love jihad bill