scorecardresearch

বড় খবর

মধ্যপ্রদেশে তৈরি হবে কাশ্মীর গণহত্যার স্মারক সংগ্রহশালা

বৃক্ষরোপণের পর শিবরাজ চৌহান সাংবাদিকদের বলেন, ‘কাশ্মীর ফাইলস সিনেমার মাধ্যমে কাশ্মীর থেকে পণ্ডিতদের বাস্তুচ্যুত হওয়া এবং তাঁদের দুঃখ, যন্ত্রণার কথা বিশ্ববাসী জেনেছে।’

shivraj_1
সাংবাদিকদের মুখোমুখি শিবরাজ সিং চৌহান ও বিবেক অগ্নিহোত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই ‘কাশ্মীর ফাইলস’-এর প্রশংসা করেছেন। দলগতভাবেও বিজেপি ‘কাশ্মীর ফাইলস’ সিনেমার প্রচারে রীতিমতো অংশ নিয়েছে। এবার তারই অঙ্গ হিসেবে মধ্যপ্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ‘কাশ্মীর ফাইলস’ সিনেমার প্রশংসায় মুখ খুললেন। শুধু প্রশংসাই না। শিবরাজ জানালেন, তাঁর সরকার কাশ্মীরে গণহত্যার স্মারক সংগ্রহশালা তৈরির জমিও দেবে। স্মার্ট সিটি পার্কে বৃক্ষরোপণ অনুষ্ঠানে যোগ দিয়ে শুক্রবার শিবরাজ এই আশ্বাস দিয়েছেন। তাঁর সঙ্গে এই কর্মসূচিতে ‘কাশ্মীর ফাইলস’ সিনেমার লেখক-পরিচালক বিবেক অগ্নিহোত্রীও উপস্থিত ছিলেন। ছিলেন কাশ্মীরি পণ্ডিতদের কয়েকজনও। তাঁরা গণহত্যার সময়ে কাশ্মীর ছেড়েছিলেন। এখন মধ্যপ্রদেশের রাজধানী ভোপালেই থাকেন।

বৃক্ষরোপণের পর শিবরাজ চৌহান সাংবাদিকদের বলেন, ‘কাশ্মীর ফাইলস সিনেমার মাধ্যমে কাশ্মীর থেকে পণ্ডিতদের বাস্তুচ্যুত হওয়া এবং তাঁদের দুঃখ, যন্ত্রণার কথা বিশ্ববাসী জেনেছে। বিবেক অগ্নিহোত্রী পরামর্শ দিয়েছেন, গণহত্যার ঘটনার প্রেক্ষিতে মধ্যপ্রদেশে একটা স্মারক সংগ্রহশালা তৈরির। আমাদের সরকার এজন্য প্রয়োজনীয় জমি দেবে আর সাহায্যও করবে।’ কাশ্মীরে নয়ের দশকে পাকিস্তানের মদতে জঙ্গিরা পণ্ডিতদের ওপর হামলা চালিয়েছিল। সেই গণহত্যা আর হামলার জেরে বাধ্য হয়ে পণ্ডিতরা উপত্যকা ত্যাগ করেছিলেন। অগ্নিহোত্রী যে সেই চাপা রাখা ফাইল বা ঘটনার প্রেক্ষিতে সিনেমা তৈরির সাহস দেখিয়েছেন, এজন্যও তাঁর প্রশংসা করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী।

এই প্রসঙ্গে শিবরাজ সিং চৌহান বলেন, ‘আমি বিবেক অগ্নিহোত্রীর সাহসকে স্যালুট জানাই। আমাদের কাশ্মীরি ভাইবোনেদের যন্ত্রণা কখনও বিশ্বের সামনে আসেনি। এটা তাঁদের যন্ত্রণা সামনে আনার এক সাহসী চেষ্টা।’ শিবরাজ আরও বলেন, ‘ভারত মানবতার প্রতীক। আমরা নিজেদের মানবতার পরিচয়ের মাধ্যমে বিশ্বগুরু হয়ে উঠব। মধ্যপ্রদেশ শান্তিপ্রিয় মানুষের বাসস্থান। যদি আমরা এখানে গণহত্যার স্মারক সংগ্রহশালা তৈরি করি, তো এটা গোটা বিশ্বের কাছে একটা মানবতার চিহ্ন হয়ে উঠবে।’

চৌহানের বলার পর, তাঁর পাশেই দাঁড়ানো লেখক এবং পরিচালক বিবেক অগ্নিহোত্রীও সাংবাদিকদের সামনে মুখ খোলেন। মধ্যপ্রদেশ সরকার ইতিমধ্যেই ‘কাশ্মীর ফাইলস’ সিনেমাকে করশূন্য করে দিয়েছে। সেই প্রসঙ্গ টেনে অগ্নিহোত্রী মধ্যপ্রদেশ সরকারকে ধন্যবাদ জানান। পাশাপাশি তিনি বলেন, মধ্যপ্রদেশের সঙ্গে তাঁর দীর্ঘদিনের সম্পর্ক। তাঁর স্ত্রী অভিনেত্রী পল্লবী জোশী মধ্যপ্রদেশেরই ইন্দোরের মেয়ে। ‘কাশ্মীর ফাইলস’ সিনেমায় পল্লবীও অভিনয় করেছেন। আর তিনি নিজে মধ্যপ্রদেশের রাজধানী ভোপালেরই ছেলে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mp cm praises the kashmir files and his govt will provide land for genocide museum