বড় খবর

“স্বচ্ছ ভারতে থেকে শৌচকর্মীর পেশা বিড়ম্বনা”, রাজ্যসভায় সরব জয়া বচ্চন

দেশে ভারতীয় রেল শৌচ সাফাই কর্মীদের চুক্তি ভিত্তিতে নিয়োগ করে। সেই প্রসঙ্গ উল্লেখ করে জয়া বচ্চন রেলমন্ত্রীর অবস্থান জানতে চান।

শৌচকর্ম সাফাইয়ের পেশা ভারতের কাছে বিড়ম্বনা। কেন্দ্রের উচিত অবিলম্বে ব্যবস্থা নেওয়া। মঙ্গলবার রাজ্যসভায় বক্তব্য রাখতে গিয়ে এই আর্জি করলেন সাংসদ জয়া বচ্চন। তাঁর প্রশ্ন, “কেন আমরা এখনও শৌচকর্মীর পেশাকে দেশ থেকে বিলুপ্ত করতে পারিনি। কেন কোনও রকম সুরক্ষা সামগ্রী তাদের দিতে পারিনি?’ আপনারা স্বচ্ছ ভারতের ওপর জোর দিচ্ছেন? এটা তাঁর অন্তর্গত।”

দেশে ভারতীয় রেল শৌচ সাফাই কর্মীদের চুক্তি ভিত্তিতে নিয়োগ করে। সেই প্রসঙ্গ উল্লেখ করে জয়া বচ্চন রেলমন্ত্রীর অবস্থান জানতে চান। শৌচ সাফাই কর্মীদের প্রকৃত সম্মান দিয়ে পুনর্বাসন এবং ঠিকাদারদের উপযুক্ত সাজার পক্ষে সওয়াল করেন মিসেস বচ্চন।

এদিকে, দেশের জাতীয় রাজনীতিকে আরও সাবলম্বী করতে বিল পাশ লোকসভায়। ন্যাশনাল ক্যাপিটল টেরিটরি অফ দিল্লি (সংশোধিত) এই বিল দিল্লিকে আরও স্বয়ংসম্পূর্ণ করবে।

দীর্ঘদিন ধরে চলা কেন্দ্র-রাজ্য সংঘাত দূর করতে এই বিল কার্যকরী। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। এমনটা বলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। নয়াদিল্লিকে আরও বেশী স্বনির্ভর করতে এই বিল। ১৫ মার্চ লোকসভায় এই বিল পেশ করা হয়েছিল। যদিও দিল্লির শাসক দল আপের তরফে এই  বিলের বিরোধিতা করা হয়েছে। তাদের অভিযোগ, এলজি বা উপ রাজ্যপালকে বেশি ক্ষমতা হস্তান্তর করবে এই বিল।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mp jaya bacchan urges to do away manual scavenging in rs national

Next Story
মোরেটোরিয়াম মেয়াদকালের সম্পূর্ণ সুদ মুকুব সম্ভব নয়, রায় সুপ্রিম কোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com