বড় খবর

শিশুদের শরীরে দেখা দিচ্ছে কোভিডের নানা সমস্যা, দিল্লিতে ধরা পড়ল ৫২টি কেস

Covid-19 Children affected: ল্যানসেট জার্নালের মতে, কী কারণে এই ঘটনা ঘটছে তা এখনও জানা যায়নি। কোভিড সংক্রমণের প্রায় চার থেকে ছয় সপ্তাহ পর এই লক্ষণগুলি দেখা যাচ্ছে।

children covid, covid-19 baby
কয়েকটি হাসপাতালে শিশুদের দেহে একাধিক প্রদাহজনিত সমস্যা দেখা গিয়েছে।

তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই কোভিড সমস্যায় অসুস্থ হচ্ছে শিশুরা। গত একমাসে দিল্লিতে বেশ কয়েকটি হাসপাতালে শিশুদের দেহে একাধিক প্রদাহজনিত সমস্যা দেখা গিয়েছে। ল্যানসেট জার্নালের মতে, কী কারণে এই ঘটনা ঘটছে তা এখনও জানা যায়নি। কোভিড সংক্রমণের প্রায় চার থেকে ছয় সপ্তাহ পর এই লক্ষণগুলি দেখা যাচ্ছে।

মূলত জ্বর, ফুসকুড়ি, চোখের সংক্রমণ, ডায়রিয়া, পেট-ব্যথা এবং বমিভাব থাকছে শিশুদের মধ্যে। এই লক্ষণগুলি খুব বেশিদিন থাকলে অঙ্গহানিরও সম্ভাবনা দেখা যায়। চলতি মাসের শুরুতে স্যার গঙ্গা রাম হাসপাতালে ইতিমধ্যেই একটি শিশুবিভাগ চালু করা হয়েছে। হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডঃ ধীরেন গুপ্ত জানান, গত সাড়ে তিন সপ্তাহে এই হাসপাতালে ৫২ শিশুর শরীরে এই প্রকোপ দেখা গিয়েছে।

আরও পড়ুন, দেশে আছড়ে পড়তে পারে তৃতীয় ঢেউ! মহারাষ্ট্রে সতর্কবার্তা

তিনি এও বলেন, “অন্যান্য অনেক হাসপাতালে হচ্ছে এমনটা সে খবর পেয়েছিলাম। তবে এ মাসে সেই সংখ্যা বেড়েছে অনেকটাই। ৪ বছর থেকে ১৬ বছরের মধ্যে এই সমস্যা বেশি দেখা গিয়েছে। হৃদকোষে, মস্তিষ্কে, পেটে এই রোগ দেখা দিচ্ছে। অনেক সময় রক্তচাপও বৃদ্ধি পাচ্ছে।

অন্যদিকে, মওলানা আজাদ মেডিকেল কলেজের শিশু বিশেষজ্ঞ ও অধ্যাপক ডাঃ অনুরাগ আগরওয়াল বলেন, “এটি নিয়ে এত ভয় পাওয়ার কিছু নেই। বরং সচেতন হওয়া উচিত। প্রাণহানির ঘটনা তেমন একটা ঘটেনি। কোভিড থেকে বাচ্চা সুস্থ হয়ে ওঠার ছ’সপ্তাহ পরও যদি তিন দিনের বেশি জ্বর থাকে তাহলে চিকিৎসকের কাছে নিয়ে যান অবশ্যই।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Multi inflammatory syndrome several delhi hospitals report covid complication in children

Next Story
Coronavirus: দেশে আছড়ে পড়তে পারে তৃতীয় ঢেউ! মহারাষ্ট্রে সতর্কবার্তাIndia records 25,072 new covid-19 cases on 23 august, 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com