scorecardresearch

বড় খবর

ডুবতে বসেছে মুম্বই, ঢাকা, নিউইয়র্ক…. চূড়ান্ত সতর্কতা!

১৯০০ সাল থেকে বিশ্বব্যাপী গড় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রুত বৃদ্ধি পেয়েছে

sea-level rise, WMO on sea-level rising, sea-level rise threat, World Meteorological Organization, reports on sea-level rise threat, climate change, Indian express news, climate action, sea level,

তাহলে মুম্বই এবং নিউইয়র্ক সহ বিশ্বের এই বড় শহরগুলি ডুবে যাবে! জলবায়ু পরিবর্তন নিয়ে বিশ্বকে বড় সতর্কবার্তা দিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। অদূর ভবিষ্যতে সমদ্রগর্ভে তলিয়ে যেতে পারে ব্যাংকক, ঢাকা, জাকার্তা, মুম্বই, লন্ডন, লস অ্যাঞ্জেলেস, নিউইয়র্ক-এর মত মেগা সিটিগুলি। পড়তে পারে মারাত্মক প্রভাব।

জলবায়ু পরিবর্তন নিয়ে বিশ্বকে দেওয়া এক সতর্কবার্তায় রাষ্ট্রসংঘের মহাসচিব  বলেন, “মুম্বই এবং নিউ ইয়র্কের মতো বড় শহরগুলিতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। যার কারণে গুরুতর বিপদের মুখে পড়তে পারে এই শহরগুলি। বিশ্ববাসীকে জলবায়ু সংকট মোকাবেলায় আরও বেশি তৎপর হতে হবে। “সমুদ্রের উচ্চতা বৃদ্ধি ভবিষ্যতকে অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে।

বিশ্বের ছোট ছোট একাধি দ্বীপ, উন্নয়নশীল রাজ্য এবং অন্যান্য নিচু এলাকায় বসবাসকারী লক্ষ লক্ষ মানুষের জন্য, ‘সমুদ্রের উচ্চতা বৃদ্ধি বড় বিপদের আভাস দিতে চলেছে। গুতেরেস বলেন, ‘তিন হাজার বছরের মধ্যে যে কোনও পূর্ববর্তী শতাব্দীর তুলনায় ১৯০০ সাল থেকে বিশ্বব্যাপী গড় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রুত বৃদ্ধি পেয়েছে এবং গত ১১ হাজার বছরের যে কোনও সময়ের থেকে গত শতাব্দীতে বিশ্ব মহাসাগর দ্রুত উষ্ণ হয়েছে। তিনি বলেছিলেন যে বিশ্ব উষ্ণায়ন যদি ‘অলৌকিকভাবে’ ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ থাকে, তা সত্ত্বেও সমদ্রপৃষ্ঠের উচ্চতা যেভাবে বাড়ছে তাতে তলিয়ে যেতে পারে বিশ্বের একাধিক মেগা শহর।

আরও পড়ুন: [ নাটকীয় থ্রিলারে ‘রুদ্ধশ্বাস খুন’, ফ্রিজে যত্ন করে রাখা প্রেমিকার দেহ, অন্য মহিলাকে বিয়ে যুবকের ]

তিনি সতর্ক করে বলেন, “প্রত্যেক দেশের বড় বড় শহরগুলি বিপদের মুখে দাঁড়িয়ে রয়েছে। যার মধ্যে রয়েছে কায়রো, লাগোস, মাপুটো, ব্যাংকক, ঢাকা, জাকার্তা, মুম্বাই, সাংহাই, কোপেনহেগেন, লন্ডন, লস অ্যাঞ্জেলেস, নিউ ইয়র্ক, বুয়েনস আইরেস এবং সান্তিয়াগো।”

উপকূলীয় অঞ্চলে বসবাসকারী প্রায় ৯০০ মিলিয়ন মানুষের জন্য চূড়ান্ত বার্তা শুনিয়েছেন তিনি। তিনি বলেন, কিছু উপকূলীয় অঞ্চলে ইতিমধ্যেই সমুদ্রপৃষ্ঠের গড় বৃদ্ধির হার তিনগুণ বেড়েছে। রাষ্ট্রসংঘের প্রধান বলেন, “মানুষজন তাদের ঘরবাড়ি হারাচ্ছে। ক্ষতিগ্রস্ত মানুষজনকে রক্ষা করতে আমাদের অবশ্যই কাজ চালিয়ে যেতে হবে।” আমাদের সকলকে অবশ্যই এই গুরুত্বপূর্ণ ইস্যুতে কথা বলতে হবে এবং এই সংকটের সামনের সারিতে থাকা শহর এবং সেখানকার মানুষজন আরও বেশি সাবধান করতে হবে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mumbai dhaka london new york among metros in line of sea level rise threat report