বড় খবর

টিআরপি কেলেঙ্কারি! রিপাবলিক টিভির বিরুদ্ধে মারাত্মক অভিযোগ, নোটিস দিল পুলিশ

এই কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে ‘চর্চিত’ চ্য়ানেল রিপাবলিক টিভির। এ অভিযোগে ইতিমধ্য়ে রিপাবলিক টিভিকে নোটিস পাঠানো হয়েছে।

republic tv, রিপাবলিক টিভি
রিপাবলিক টিভি

রিপাবলিক টিভির বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠল। বেআইনি ভাবে টিআরপি বাড়ানোর কেলেঙ্কারি ফাঁস করেছে বলে বৃহস্পতিবার দাবি করেছে মুম্বই পুলিশ। এই কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে ‘চর্চিত’ চ্য়ানেল রিপাবলিক টিভির। এ অভিযোগে ইতিমধ্য়ে রিপাবলিক টিভিকে নোটিস পাঠানো হয়েছে। টিআরপি কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে আরও কয়েকটি চ্য়ানেলের। ওই চ্য়ানেলগুলির মালিককে ইতিমধ্য়েই গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

ঠিক কী অভিযোগ উঠেছে?

মুম্বই পুলিশের তরফে জানানো হয়েছে, রিপাবলিক টিভি-সহ কয়েকটি চ্য়ানেলের টিআরপি বেআইনি ভাবে বাড়িয়ে দেওয়া হয়েছে। টিআরপি (টেলিভিশন রেটিং পয়েন্ট) মাপজোক করে দ্য় ব্রডকাস্ট অডিয়ান্স রিসার্চ কাউন্সিল (বিএআরসি)। টিআরপি সংক্রান্ত তথ্য় সংগ্রহের জন্য় মুম্বইয়ে ২ হাজারেরও বেশি ব্য়ারোমিটার বসিয়েছে তারা। তবে কোথায় এই ব্য়ারোমিটার বসানো হয়েছে তা গোপন করাই নিয়ম।

আরও পড়ুন: তবলিঘি জামাত ইস্যুতে কেন্দ্রের হলফনামাকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

মুম্বই পুলিশ কমিশনার পরম বীর সিং জানিয়েছেন, ”তদন্তে দেখা গিয়েছে, ব্য়ারোমিটার বসানোর জন্য় যে সংস্থার সঙ্গে চুক্তি করেছিল বিএআরসি, সেই সংস্থার প্রাক্তন কর্মীরা এর উপর প্রভাব খাটিয়েছেন”। তিনি আরও জানিয়েছেন, ওই প্রাক্তন কর্মীরা লোকেদের নির্দিষ্ট চ্য়ানেল চালিয়ে রাখতে বলতেন। এমনও অনেককে ওই নির্দিষ্ট কয়েকটি চ্য়ানেল চালিয়ে রাখতে বলা হত, যাঁরা ইংরেজি জানেনই না, অথচ ইংরেজি চ্য়ানেল চালু রেখেছেন।

এই কেলেঙ্কারিতে পুলিশের নজরে এসেছে রিপাবলিক, ফকত মারাঠি ও বক্স সিনেমার মতো চ্য়ানেলগুলি। মুম্বইয়ের সিপি জানান, ”দুটি সংবাদ চ্য়ানেলের মালিককে গ্রেফতার করা হয়েছে। রিপাবলিক নিউজ চ্য়ানেলকে নোটিস পাঠানো হয়েছে”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mumbai police busts fake trps scam republic tv other channels under scanner

Next Story
তবলিঘি জামাত ইস্যুতে কেন্দ্রের হলফনামাকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টেরtablighi jamaat, তবলিঘি জামাত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com