scorecardresearch

বড় খবর

মাস্ক ছাড়া ঘুরলেই ফাইন! একমাসে ৪ কোটি টাকা জরিমানা আদায় মুম্বাই পুলিশের

‘আদায় হওয়া টাকার ৫০% খরচ হবে পুরসভার পরিষেবা খাতে। বাকি ৫০% ব্যবহার হবে মুম্বাই পুলিশের পরিকাঠামো উন্নয়নে।‘

Corona India, Covid 19, Vaccination, Delhi, Arvind Kejariwal, Sonia Gandhi
মাস্কহীন নাগরিকদের বিরুদ্ধে মুম্বাই পুলিশের অভিযান। ফাইল ছবি

মাস্ক ছাড়া ঘুরলেই জরিমানা। আর এই বিধি প্রয়োগে একমাসে ৪ কোটি জরিমানা আদায় করেছে মুম্বাই পুলিশ। কোভিডের ফিরতি প্রভাবে মহারাষ্ট্রের সংক্রমণ উদ্বেগ বাড়িয়েছে স্বাস্থ্য মন্ত্রকের। এই পরিবেশে মুম্বাইয়ে নিষিদ্ধ হয়েছে হোলি উদযাপন। রাজ্যের লাগু করা করোনা বিধির মধ্যেই নাগরিক সচেতনতা বাড়াতে তৎপর মুম্বাই পুলিশ। তাই মাস্কহীন নাগরিকদের থেকে জরিমানা আদায়ে উদ্যোগী হয়েছিল প্রশাসন। আর তাতেই বড়সড় রাজস্ব আদায় সরকারের। জানা গিয়েছে, একমাসে প্রায় ২ লক্ষ মাস্কহীন নাগরিকের থেকে ৪ কোটি টাকা জরিমানা আদায় সম্ভব হয়েছে। ফেব্রুয়ারি ২০ থেকে মার্চ ২০ পর্যন্ত হিসেবে এই পরিমাণ টাকা আদায় করেছে মুম্বাই পুলিশ।

মুম্বাই পুলিশের মুখপাত্র তথা ডিসিপি এস চৈতন্য বলেছেন, ‘আদায় হওয়া টাকার ৫০% খরচ হবে পুরসভার পরিষেবা খাতে। বাকি ৫০% ব্যবহার হবে মুম্বাই পুলিশের পরিকাঠামো উন্নয়নে।‘

কোভিড-১৯ সংক্রমণের বৃদ্ধির জেরে করোনা ভ্যাকসিনের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে আগামী কয়েক মাস ভ্যাকসিন রফতানিতে রাশ টানছে কেন্দ্র। দেশজুড়ে করোনার এই পরিস্থিতিতে বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার এমনটাই জানান হয়েছে।

ভারতের সেরাম ইনস্টিটিউটে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা তৈরি হচ্ছে। এটিই পৃথিবীর বৃহত্তম টিকা প্রস্তুতকারী সংস্থা। সেই মতোই বিশ্বের ৬৪টি নিম্ন আয়ের দেশে টিকা পৌঁছে দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অন্যদিকে দেশিয় টিকা প্রতিবেশী দেশগুলিতেও রফতানি করছিল ভারত। কিন্তু দেশে টিকার চাহিদা তৈরি হওয়ায় বড় সংখ্যার রফতানি বন্ধ করা হচ্ছে।

এখনও অবধি ভারত প্রায় ৮০টি দেশে করোন ভাইরাস ভ্যাকসিনের ৪০.৮ মিলিয়ন ডোজ সরবরাহ করেছে। স্বাস্থ্য মন্ত্রকের উচ্চপদস্ত এক আধিকারিকের কথায়, “আগামী কয়েক মাস রফতানি বাড়ানো হবে না। আমরা ২-৩ মাস পরে পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেব। আপাতত ভ্যাকসিন উৎপাদন ও মজুতে নজর দেওয়া হচ্ছে।”

চলতি বছররে ২০ জানুয়ারি থেকে বিদেশে ভ্যাকসিনের সরবরাহ শুরু করে ভারত। এদিকে ৪৫ বছরের ঊর্ধ্বে সাধারণ মানুষ টিকা পাবেন এই নির্দেশ জারি হতেই টিকার চাহিদা দ্রুত বাড়ছে। রফতানি বন্ধের মাধ্যমে আপাতত দেশে টিকা চাহিদা পূরণের লক্ষ্য নিয়েছে কেন্দ্র।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mumbai police earns rs 4 crore in one month from mask less people as fine national