বড় খবর

ক্যাপ্টেনের ভুলেই মৃত্যু একাধিক কর্মীর, অভিযোগ দায়ের মুম্বই পুলিশের

জাহাজের প্রত্যেকেই বেঁচে যেতেন যদি ক্যাপ্টেন সাইক্লোনের সতর্কবার্তা গুরুত্ব দিতেন। সেইসঙ্গে লাইফ ব়্যাফ্টও ফেটে যাওয়ায় আরও বিপত্তি বাড়ে।

সাইক্লোন তাওকতের দাপটে বার্জ P305-এর ডুবে যাওয়া এবং একাধিক কর্মীর মৃত্যু ও নিখোঁজের নেপথ্যে দায়ী করা হল জাহাজের ক্যাপ্টেনকেই। শুক্রবার মুম্বই পুলিশ এই দুর্ঘটনায় অবহেলার মামলা দায়ের করছে ক্যাপ্টেনের বিরুদ্ধেই। ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র জানা এখনও ৪৯টি দেহ উদ্ধার করা গিয়েছে, নিখোঁজ রয়েছে ২৯ জন।

কোনওরকমে উদ্ধার হওয়া বার্জের চিফ ইঞ্জিনিয়ার রহমান শেখ জানিয়েছেন, জাহাজের প্রত্যেকেই বেঁচে যেতেন যদি ক্যাপ্টেন সাইক্লোনের সতর্কবার্তা গুরুত্ব দিতেন। সেইসঙ্গে লাইফ ব়্যাফ্টও ফেটে যাওয়ায় আরও বিপত্তি বাড়ে। এই অভিযোগের ভিত্তিতে বার্জের ক্যাপ্টেনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।

ইয়েলো গেট পুলিশ জানিয়েছে যে তারা ঘূর্ণিঝড় তাওকতের সম্পর্কিত সতর্কবাণী উপেক্ষা করার অভিযোগে বার্জের ক্যাপ্টেনকে আটক করেছে। পাশাপাশি, ঘূর্ণিঝড়ের সতর্কতা থাকা সত্ত্বেও গাফিলতির জেরে এতগুলি জীবনের ঝুঁকি নিয়েছে ওএনজিসি। সেই কারণে পেট্রোলিয়াম-প্রাকৃতি গ্য়াস মন্ত্রকের তরফে গাফিলতির জন্য উচ্চপর্যায়ের তদন্তের ঘোষণা করেছে।

মুম্বই পুলিশের ডিসিপি এস চৈতন্য বলেছেন, “বার্জের ক্যাপ্টেন ঘূর্ণিঝড় বিষয়ে জারি করা সতর্কবাণীতে গাফিলতিপূর্ণ আচরণ করেছিলেন এবং এই দুর্ঘটনার ফলে এখন পর্যন্ত ৪৯ জন নিহত হয়েছেন, যার কারণে আমরা একটি অভিযোগ দায়ের করেছি। তদন্তের ফলাফলের ভিত্তিতে আমরা আরও আধিকারিকদের আটক করব।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mumbai police files case against captain of barge p305

Next Story
গভীর জঙ্গলে অতর্কিতে হানা, কম্যান্ডোদের গুলিতে ঝাঁঝরা ১৩ মাওবাদীChhattishgarh Naxal Attack, Bastar, CRPF, Amit Shah, DG CRPF
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com