বড় খবর

টানা ৪ দিন নিম্নমুখী মুম্বইয়ের করোনা গ্রাফ! কমতির দিকে পজিটিভিটি রেটও

Mumbai Omicron Cases: কমেছে আক্রান্তের হার। সোমবার শহরে পজিটিভিটি রেট ছিল ২৮%, মঙ্গলবার কমে হয়েছে ১৮.৭%।

প্রতীকী ছবি

Mumbai Omicron Cases: পরপর ৪ দিন নিম্নমুখী মুম্বইয়ের করোনা আক্রান্তের সংখ্যা। বাণিজ্য নগরীতে ২৪ ঘণ্টায় সংক্রমিত ১১,৬৪৭ জন, মৃত দুই। কমেছে আক্রান্তের হার। সোমবার শহরে পজিটিভিটি রেট ছিল ২৮%, মঙ্গলবার কমে হয়েছে ১৮.৭%। সেই শহরে এই মুহূর্তে সক্রিয় আক্রান্তের সংখ্যা এক লক্ষের বেশি। এদিন এই পরিসংখ্যান দিয়েছে বৃহৎমুম্বই পুরসভা। শহরের সুপার স্প্রেডার হিসেবে পরিচিত ধারাবিতেও সংক্রমণ নিম্নমুখী। ২৪ ঘণ্টায় এলাকায় সংক্রমিত মাত্র ৫১ জন।

এদিকে, করোনা নিয়ে সকলেই উদ্বেগে। তার মধ্যে প্রতি দিনই নতুন নতুন তথ্য আসতে থাকে এই রোগ সম্পর্কে। যা কিছু কিছু মানুষকে আরও উদ্বিগ্ন করে তোলে। দু’দিন ধরেই ‘ডেল্টাক্রন’ নামে করোনার নতুন একটি রূপ সম্পর্কে খবর ছড়িয়ে পড়তে শুরু করে। তা নিয়ে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েছেন। নয়া এই প্রজাতি ঘিরে শুরু হয়েছে জল্পনা। ইতিমধ্যেই করোনার অপর এক প্রজাতি IHU ফ্রান্সে কিছুদিন আগেই পাওয়া গিয়েছে। তাতে এখনও পর্যন্ত খবর অনুসারে ২০ জন আক্রান্ত হয়েছেন। তবে সেই ভাইরাস নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেই জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। সেই আতঙ্ক যেতে না যেতেই ফের নতুন করে সামনে এলো করোনায় নয়া প্রজাতি ডেল্টাক্রন।

কিন্তু এটি কি সত্যিই করোনার নতুন একটি রূপ? কী বলছেন চিকিৎসকরা? এখনও পর্যন্ত ডেল্টাক্রন সম্পর্কে যা যা জানা গিয়েছে Leondios Kostrikis নামে University of Cyprus-এ অধ্যাপক এবং চিকিৎসক এই নতুন সংক্রমণটির বিষয়ে আলোকপাত করেছেন। বলেছেন, এর মধ্যে ওমিক্রন এবং ডেল্টা— দু’টি রূপেরই কিছু কিছু বৈশিষ্ট্য রয়েছে। সাইপ্রাসে ২৫ জনের শরীরে এই সংক্রমণ পাওয়া গিয়েছে। এই নতুন সংক্রমণটি কত দূর বিপজ্জনক এবং কতটা ছড়াচ্ছে, তার দিকে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন Leondios Kostrikis। তবে হাসপাতালে ভর্তি কোভিড রোগীদের মধ্যে এটি বেশি ছড়াচ্ছে বলে জানানো হয়েছে। জীবাণুটির নমুনা GISAID-তে পাঠানো হয়েছে। সেখানে এর জিনম সিকোয়েন্সিং করা হবে। এখনও পর্যন্ত বোঝা যায়নি, এটা করোনার নতুন রূপ, নাকি ডেল্টা এবং ওমিক্রনের যুগ্ম সংক্রমণ।

‘ডেল্টাক্রন’ নামকরণটিও স্বীকৃত নয়। নতুন রূপ কি না পরীক্ষা করার পরে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এর মধ্যেই সংক্রামক রোগ বিশেষজ্ঞ টম পিকক বলেছেন, ওমিক্রনের পরেই এত দ্রুত আরও একটি ভ্যারিয়েন্টের আসার কথা নয়। হতে পারে, এটি দু’টি রূপের মিশ্রণ। যেমন ভাবে আগে ‘ডেলমিক্রন’-এর কথা বলা হয়েছিল। তেমনই হতে পারে এই ‘ডেল্টাক্রন’।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mumbai sees less daily cases since last four days along positivity rate national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com