বড় খবর

করোনার তৃতীয় ঢেউয়ের ধাক্কা সামলাতে তৈরি হচ্ছে মুম্বই, প্রাধান্য শিশু সুরক্ষায়

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মত এই তরঙ্গ আগের দুইয়ের থেকেও অনেক বেশি শক্তিশালী হতে চলেছে। ১২ বছরের কম বয়সিদের জন্য কোভিড ওয়ার্ডের ব্যবস্থা করা হচ্ছে।

কোভিডের দ্বিতীয় ঢেউতে কার্যত টালমাটাল মহারাষ্ট্র। করোনা ভাইরাস সংক্রমণ থেকে মৃত্যু সংখ্যা ক্রমশ বৃদ্ধি পেয়েছে। আগামী দিনের প্রেক্ষাপট বিশ্লেষণ করে এবার বৃহন্নুম্বাই মিউনিসিপাল কর্পোরেশন (বিএমসি) মুম্বই শহরে শিশুদের জন্য একটি কোভিড কেয়ার সুবিধা স্থাপনের পরিকল্পনা করছে। অনেক পরিবার রয়েছে যেখানে মা-বাবা দুজনেই কোভিড আক্রান্ত, কিংবা হাসপাতালে ভর্তি তাঁদের ক্ষেত্রে সেই সকল শিশুদের ভর্তি করার ভাবনা রয়েছে।

জুলাই মাসের মধ্যে মহারাষ্ট্রে আছড়ে পড়তে পারে কোভিডের তৃতীয় ঢেউ এমনটাই জানান হয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মত এই তরঙ্গ আগের দুইয়ের থেকেও অনেক বেশি শক্তিশালী হতে চলেছে। বিএমসি আধিকারিকরা জানিয়েছে ১২ বছরের কম বয়সি শিশুদের জন্য কোভিড ওয়ার্ডের ব্যবস্থা করা হচ্ছে। সেখানে প্রাথমিকভাবে ৭০০ বেড রাখা হবে। এছাড়াও নবজাতকদের জন্যও নিওন্যাটাল ইন্টেন্সিভ কেয়ার ইউনিট এবং পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট থাকবে।

এই হাসপাতাল প্রস্তুতের দায়িত্বে থাকা জয়সওয়াল দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “প্রথম পর্যায়ে প্রাপ্তবয়স্কদের মধ্যে এই ভাইরাস সবচেয়ে বেশি সংক্রামিত হয়েছিল। দ্বিতীয় তরঙ্গে ভাইরাসের আচরণে সামান্য পরিবর্তন হয়েছিল – তীব্রতা কম হলেও তরুণ এবং শিশুদের মধ্যে এই ভাইরাস সংক্রামিত হয়েছে। এই নতুন উন্নয়ন প্রবণতা আমাদের নজরে এসেছে। তৃতীয় তরঙ্গের চ্যালেঞ্জটি অনুমান করে আমরা প্রথম থেকেই তাই পেডিয়াট্রিক সুবিধা তৈরি করছি করতে। জুলাইয়ের মধ্যে এটি প্রস্তুত হবে আশা করছি।”

তিনি এও জানান যে এই সুবিধা সম্পর্কে তাদের পরামর্শ নিতে শীর্ষস্থানীয় শিশু বিশেষজ্ঞ এবং রাজ্য কোভিড টাস্কফোর্সের সদস্যদের সঙ্গেও বৈঠক হবে। প্রসঙ্গত, শিশুদের সংক্রামিত হওয়ার আশঙ্কায় জোর দিয়ে পেডিয়াট্রিক ওয়ার্ড তৈরির জন্য মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে রাজ্য আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mumbai third wave planes bmc planning to set up a paediatric covid care facility

Next Story
নিম্নমুখী দৈনিক সংক্রমণ, দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি পার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com