বড় খবর

‘গঙ্গা আটকে বিদ্যুৎ প্রকল্পের বিরোধিতা করেছিলাম’, উত্তরাখণ্ড বিপর্যয়ের পর বিস্ফোরক উমা ভারতী

‘ওই জায়গা অত্যন্ত সংবেদনশীল। বিপর্যয়ে একটা পাওয়ার গ্রিড ক্ষতিগ্রস্ত। ফলে জাতীয় গ্রিডে চাপ পড়ে বিদ্যুৎ বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।’

আমি যখন মন্ত্রী ছিলাম গঙ্গার উপর বিদ্যুৎ প্রকল্প তৈরির বিরোধিতা করেছিলাম। উত্তরাখণ্ড বিপর্যয়ের পর এমন বিস্ফোরক মন্তব্য করেন উমা ভারতী। প্রথম মোদি সরকারের জলসম্পদ উন্নয়ন মন্ত্রী ছিলেন প্রবীণ এই বিজেপি নেত্রী। ঘটনার দিন অর্থাৎ রবিবার হিন্দিতে এই বিপর্যয়ে উদ্বেগ প্রকাশ করে একাধিক টুইট করেন উমা ভারতী।
সেই টুইটে তিনি লেখেন, ‘ঋষিগঙ্গার বিপর্যয় অত্যন্ত উদ্বেগের কারণ। বাণের জলে বিপর্যস্ত একটা পাওয়ার গ্রিড। বিদ্যুৎ বিপর্যয়ের পাশাপাশি আমাদের কাছে একটা সতর্কবার্তাও।’

তিনি আরও লেখেন, ‘হিমালয়ের কোলে গঙ্গা ও তার উপনদীগুলোর ওপর বিদ্যুৎ প্রকল্পের বিরোধিতা করেছিল আমার মন্ত্রক। এই সংক্রান্ত হলফনামাও জমা দিয়েছিলাম। ওই জায়গা অত্যন্ত সংবেদনশীল। বিপর্যয়ে একটা পাওয়ার গ্রিড ক্ষতিগ্রস্ত। ফলে জাতীয় গ্রিডে চাপ পড়ে বিদ্যুৎ বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।

এদিকে, উত্তরাখণ্ডের হিমবাহ ধসের জেরে রবিবার যে বিপর্যয় দেখছে দেশ তা আট বছর আগের কেদারনাথের স্মৃতিকেই উসকে দিয়েছে। মনে করা হয়েছিল সময় যত এগোবে নদীর বেগ কিছুটা হলেও কমবে। কিন্তু সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে রবিবার রাতে ফের বেড়েছে নদীর জলস্তর। এখনও পর্যন্ত ১৫০ জন শ্রমিক নিখোঁজ। এর মধ্যে ১৯টি দেহ উদ্ধার করা হয়েছে। দুটি জলবিদ্যুৎ প্রকল্প এবং একটি মূল সেতু মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। নিখোঁজদের মধ্যে প্রকল্পের শ্রমিকদের মধ্যে ৩০ জন কর্মী এবং দু’জন পুলিশ সদস্য রয়েছেন।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: My ministry opposes any power projects above ganga and its tributaries says uma bharati national

Next Story
‘দেশের নয়, ভুলে বাংলার গণতন্ত্রের কথা বলে ফেলেছেন’, ডেরেককে খোঁচা মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com