In a first, Quad moves to act against cyberattacks coming from China-led axis:সাইবার ক্রাইম মোকাবিলায় যৌথভাবে কাজ করবে কোয়াড তালিকাভুক্ত দেশগুলি! | Indian Express Bangla

সাইবার হানায় ধুঁকছে বিশ্ব! মোকাবিলায় যৌথভাবে কাজ করবে কোয়াড তালিকাভুক্ত দেশগুলি

সাইবার ক্রাইম প্রতিরোধ সংক্রান্ত এক আলোচনায় নিউইয়র্কে চার দেশের বিদেশ মন্ত্রীরা একটি যৌথ বিবৃতি জারি করে।

সাইবার হানায় ধুঁকছে বিশ্ব! মোকাবিলায় যৌথভাবে কাজ করবে কোয়াড তালিকাভুক্ত দেশগুলি
সাইবার ক্রাইম রোধে জোরালো সওয়াল

বিশ্বে ক্রমবর্ধমান সাইবার অপরাধ বন্ধে কোয়াড (QUAD) তালিকাভুক্ত দেশগুলো এখন একে অপরকে সাহায্য করবে। সাইবার ক্রাইমকে চ্যালেঞ্জ জানিয়ে ভারত, অস্ট্রেলিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র একসঙ্গে সাইবার ক্রাইমের বিরুদ্ধে লড়াই করবে। ভারত, অস্ট্রেলিয়া, জাপান এবং আমেরিকা এই চারটি দেশের সমন্বয়ে গঠিত কোয়াড (QUAD)।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, “সাইবার ক্রাইম  প্রতিরোধ সংক্রান্ত এক আলোচনায় নিউইয়র্কে চার দেশের বিদেশ মন্ত্রীরা একটি যৌথ বিবৃতি জারি করে। অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী পেনি ওং, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, জাপানের বিদেশমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা এবং মার্কিন বিদেশমন্ত্রী টনি ব্লিঙ্কেন নিউইয়র্কে  রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) অধিবেশনের ফাঁকে সাইবার দুর্নীতির বিষয়ে এক আলোচনায় বসেন। এই বৈঠকে কোয়াড তালিকাভুক্ত দেশগুলি সাইবার ক্রাইমের বিরুদ্ধে যৌথ পদক্ষেপ নেওয়ার পক্ষে আহ্বান জানায়।

উক্ত বৈঠকে র‍্যানসমওয়্যার সহ ক্ষতিকারক ম্যালওয়ারের বিরুদ্ধে লড়াই জারি রাখায় একে অপরকে সহায়তা করার অঙ্গীকারও নেওয়া হয়। ‘কল টু অ্যাকশন’ প্ল্যানের আওতায় সাইবার ক্রাইম রোধে একে অপরকে সহায়তা করবে কোয়াড তালিকাভুক্ত দেশগুলি।

চার দেশের বিদেশমন্ত্রীরা এক যৌথ বিবৃতিতে বলেছেন যে কোয়াড দেশগুলি একটি নিরাপদ, স্থিতিশীল, অ্যাক্সেসযোগ্য সাইবারস্পেসের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং সাইবারস্পেসে দায়িত্বশীল আচরণের জন্য রাষ্ট্রসংঘের কাঠামো বাস্তবায়নের জন্য দেশগুলির মধ্যে ক্ষমতা বাড়ানোর আঞ্চলিক উদ্যোগগুলিকে সমর্থনযোগ্য। 

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি সাইবার ক্রাইম রোধে যৌথভাবে একে অপরের সঙ্গে কাজ করলে কোয়াড তালিকাভুক্ত দেশগুলি সাইবার ক্রাইম সংক্রান্ত গুরুতর সমস্যা থেকে বেরিয়ে আসতে পারবে।

চলতি বছর ১১ ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত সর্বশেষ কোয়াড বৈঠকের কথা স্মরণ করে বিদেশমন্ত্রীরা বলেন যে তারা বিশ্বব্যাপী র‍্যানসমওয়্যারের হুমকি মোকাবেলায় প্রতিশ্রুতিবদ্ধ। এটি ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক উন্নয়ন এবং নিরাপত্তার জন্য একটি বড় বাধা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: N a first quad moves to act against cyberattacks coming from china led axis

Next Story
বিনামূল্যে গ্যাস সংযোগের লক্ষ্যপূরণ হয়নি কেন? আধিকারিককে মঞ্চেই সাসপেন্ড করলেন মুখ্যমন্ত্রী