নওয়াজ শরিফের রাজনৈতিক জীবনে যবনিকা ফেলল পাকিস্তান সুপ্রিম কোর্ট

নওয়াজ শরিফের রাজনৈতিক জীবন শেষ হয়ে গেল। পাকিস্তান সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে আর কোনও দিন কোনও পদ অলংকৃত করতে পারবেন না তিনি। পাক সংবাদপত্র ডন এ খবর জানাচ্ছে। নওয়াজ শরিফকে দেশের সংবিধানের ৬২ (১) (এফ)…

By: Delhi  April 13, 2018, 3:42:42 PM

নওয়াজ শরিফের রাজনৈতিক জীবন শেষ হয়ে গেল। পাকিস্তান সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে আর কোনও দিন কোনও পদ অলংকৃত করতে পারবেন না তিনি। পাক সংবাদপত্র ডন এ খবর জানাচ্ছে। নওয়াজ শরিফকে দেশের সংবিধানের ৬২ (১) (এফ) ধারানুযায়ী এই রাজনৈতিক নির্বাসন দেওয়া হয়েছে। পানামা কেলেঙ্কারিতে অভিযুক্ত শরিফ ৯ এর দশকে আর্থিক তছরূপে অভিযুক্ত ছিলেন। গত জুলাই মাসে পাকিস্তানের শীর্ষ আদালত  শরিফকে পদ থেকে বরখাস্তের নির্দেশ দিয়েছিল। সে সময়ে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন শরিফ। এর পর এই বরখাস্তের সময়কাল নিয়ে শুরু হয় বিতর্ক ও টানা পোড়েন।

কতদিনের জন্য শরিফ পদ অলংকৃত করতে পারবেন না, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। এর পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ এই ব্যাপারে নিজেদের রায়দান গত ১৪ ফেব্রুয়ারি স্থগিত রেখেছিল। শরিফের বরখাস্তের মেয়াদ নিয়ে আদালতে মোট ১৭টি আবেদন জমা পড়ে। শুক্রবারের রায় এ নিয়ে সমস্ত বিতর্কের পরিসমাপ্তি ঘটিয়েছে। এদিনের রায়ে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে , পাক সংবিধানের ৬২ (১) (এফ) অনুচ্ছেদ অনুসারে আর কোনওদিন পদে থাকতে পারবেন না নওয়াজ শরিফ।

এই রায় কার্যকর হবে পাকিস্তান তেহরিক এ ইনসাফ নেতা জাহাঙ্গির তারিনের উপরেও। গত ডিসেম্বরে আর্থিক তছরুপের দায়ে জাহাঙ্গিরের উপরেও একই আদেশ বর্তেছিল।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Na sharif disqualified by pak supreme court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মিছিল তরজা
X