scorecardresearch

বড় খবর

দ্বিতীয় ইন্দো-নর্ডিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে ডেনমার্কে মোদী

তিন দিনের ইউরোপ সফরের শেষ দিনে এরপর তিনি ফ্রান্স যাবেন।

Modi
অনলাইনের পাশাপাশি অফলাইন পঠন পাঠনেও জোর দেওয়ার বার্তা মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ডেনমার্কে দ্বিতীয় ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলনে (Second India-Nordic Summit) যোগ দেবেন। এই সম্মেলনে ডেনমার্ক, আইসল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন এবং নরওয়ের প্রধানমন্ত্রীরা উপস্থিত থাকবেন। তিন দিনের ইউরোপ সফরের শেষ দিনে এরপর তিনি ফ্রান্স যাবেন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করবেন তিনি। সূত্রের খবর ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলনে মূলত মহামারী পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার, জলবায়ু পরিবর্তন, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং নিরাপত্তার মতো বিষয়গুলি নিয়ে আলোচনা হবে এই বৈঠকে।   

মঙ্গলবার মোদি জার্মানি থেকে কোপেনহেগেনে পৌঁছেন। জার্মানিতে তিনি চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। ভারত-জার্মানি যৌথ সরকারি বৈঠকে সহ-সভাপতিত্বও করেছেন। বার্লিন ছাড়ার আগে, প্রধানমন্ত্রী টুইট করেন যে তাঁর জার্মানি সফর বেশ ফলদায়ক হয়েছে। এজন্য জার্মানির সরকারকে আতিথেয়তার জন্য তিনি ধন্যবাদ দেন। পাশাপাশি প্রধানমন্ত্রী বলেন, ‘ওলাফ স্কোলজের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। ভারত-জার্মানির প্রশাসনের মধ্যে আন্তঃসরকারি বৈঠকও হয়েছে। আমি শিল্পপতি এবং ভারতীয় নেতাদের সঙ্গে যোগসূত্র তৈরি করার একটি দুর্দান্ত সুযোগ পেয়েছি।’

ডেনমার্ক সফর শেষে প্রধানমন্ত্রী মোদী ফ্রান্সে যাবেন। বুধবার ফ্রান্সে তিনি নবনির্বাচিত প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করবেন। সম্প্রতি ফ্রান্সে প্রেসিডেন্ট পদে নির্বাচন হয়েছে। সেই নির্বাচনে ফের বিজয়ী হয়েছেন ম্যাক্রোঁ। সেই জন্য ইতিমধ্যেই বিশ্বের তাবড় নেতারা প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন। ম্যাক্রোঁ ইউরোপীয় ইউনিয়নেরও বড় নেতা। তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথমবার তাঁর সঙ্গে সরাসরি বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Narendra modi europe visit live updates india nordic summit denmark france emmanuel macron