Modi-Xi summit Live Updates: দু’দিনের সফর শেষে দেশে ফিরছেন শি জিনপিং

Modi-Xi informal summit Live UPDATES: গতকাল প্রায় পাঁচ ঘন্টার বৈঠকের পর আজ প্রায় পঞ্চান্ন মিনিটের বৈঠক সারেন মোদী, জিনপিং।

By: New Delhi  Oct 12, 2019, 2:22:01 PM

Modi-Xi summit in Mahabalipuram news updates: শুক্রবার মামাল্লাপুরমে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ফলপ্রসু’ ঘরোয়া বৈঠকের পর আজ ফের তাজ ফিশারম্যান কোভের ট্যাঙ্গো হল-এ মুখোমুখি বৈঠক হয় এই দুই রাষ্ট্রনেতার। গতকাল প্রায় পাঁচ ঘন্টার বৈঠকের পর আজ প্রায় পঞ্চান্ন মিনিটের বৈঠক সারেন মোদী, জিনপিং। জানা যাচ্ছে, এই দুই রাষ্ট্রনেতার আলোচনায় উঠে এসেছে মৌলবাদ, সন্ত্রাসবাদ এবং দ্বিপাক্ষিক বাণিজ্যে এবং নতুন বিনিয়োগের মতো বিষয়গুলি। দুই দেশের প্রতিনিধিদের মধ্যেও বৈঠক হয়। বৈঠক শেষে একসঙ্গে মধ্যাহ্নভোজও সারেন মোদী-জিনপিং। বৈঠক শেষে কোভালাম থেকেই দেশে ফিরছেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

দু’দিনের ঘরোয়া বৈঠকে অংশ নেওয়ার জন্য গতকালই ভারত সফরে আসেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। চেন্নাই বিমানবন্দরে নামার পরই টুইট করে তাঁকে স্বাগত জানান মোদী। বিমান বন্দরেও তামিলনাড়ুর রাজ্যপালের তরফে রীতিমতো উষ্ণ অভিনন্দন গ্রহণ করেন জিনপিং।

শুক্রবার ঐতিহাসিক মহাবালীপুরমে ভ্রমণ করেন শি জিনপিং এবং নরেন্দ্র মোদী। চিনের রাষ্ট্র প্রধানকে নাচিয়ারকয়েল ল্যাম্প এবং থানজাভুর চিত্রকলা উপহার দেন মোদী। সরকারি সূত্রের খবর, দুই দেশের জাতীয় দর্শন এবং দ্বিপাক্ষিক সহযোগিতার পথে কীভাবে এগোনো যায় তা নিয়েও বৈঠকে কথা বলেন মোদী-জিনপিং। বৈঠক শেষে প্রায় একসঙ্গে নৈশভোজও সারেন এই দুই রাষ্ট্রনেতা।

Read the full story in English

Live Blog

Follow news updates on PM Narendra Modi-Xi Jinping informal summit in Chennai, Mahabalipuram, মোদী-জিনপিং বৈঠকের লাইভ আপডেটস দেখুন এখানে, Follow the updates here:

14:18 (IST)12 Oct 19
কাশ্মীর নিয়ে কথা হয়নি, জানালেন বিদেশ সচিব

চিনা প্রেসিডেন্টের ভারত সফরে উঠতে পারে কাশ্মীর ইস্যু, এমনটাই মনে করেছিল ওয়াকিবহাল মহল। তবে শি জিনপিংয়ের দু'দিনের এই ভারত সফরে কাশ্মীর সংক্রান্ত কোনও কথাই হয়নি, জানালেন বিদেশ সচিব বিজয় গোখেল। তিনি বলেন, 'কাশ্মীর নিয়ে ভারতের অবস্থান খুব স্পষ্ট। এটা সম্পূর্ণতই আমাদের দেশের অভ্যন্তরীণ ব্যাপার।'

13:47 (IST)12 Oct 19
শি জিনপিংকে ধন্যবাদজ্ঞাপন মোদীর

'ভারতে আসার জন্য ধন্যবাদ। চেন্নাইয়ের এই বৈঠক ভারত চিনের সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে', শি জিনপিংয়ের ভারত সফর এবং বৈঠক নিয়ে টুইট মোদীর।

13:14 (IST)12 Oct 19
কোভালাম ছাড়লেন শি জিনপিং, বিদায় জানালেন মোদী
13:02 (IST)12 Oct 19
বৈঠক শেষে মোদী, জিনপিং

কোভালামে একটি প্রদর্শনীতে গেলেন মোদী-জিনপিং।


12:02 (IST)12 Oct 19
বৈঠকে কী বললেন চিনা প্রেসিডেন্ট?

বৈঠকে শি জিনপিং বলেন, "গতকাল প্রধানমন্ত্রী আপনার সঙ্গে একজন কাছের বন্ধুর ন্যায় আলোচনা করেছি। একেবারে মন থেকেই সেই কথাবার্তা এগিয়েছে। আপনার আতিথেয়তায় আমরা অভিভূত। আমি এবং আমার সহকর্মীরা মন থেকে তা অনুভব করেছি। এই সফর আমার জন্য একটি স্মরণীয় অভিজ্ঞতা।"

11:58 (IST)12 Oct 19
ভারত এবং চিনের সম্পর্ক আগের থেকে স্থিতিশীল, বৈঠকে মন্তব্য মোদীর

চিন এবং তামিলনাড়ু রাজ্যের মধ্যে গভীর সাংস্কৃতিক ও বাণিজ্য সম্পর্ক রয়েছে। গত বছর হুনান প্রদেশে ভারত ও চিনের মধ্যে প্রথম আনুষ্ঠানিক শীর্ষ সম্মেলনের পর দুই দেশের সম্পর্ক বিভিন্ন ক্ষেত্রকে স্থিতিশীলতার দিকে এগিয়ে নিয়ে গেছে। এমনকি বৃদ্ধি পেয়েছে কৌশলগত যোগাযোগও।

11:53 (IST)12 Oct 19
দুই দেশের প্রতিনিধিদের নিয়ে বৈঠক শুরু মোদী, জিনপিংয়ের

মুখোমুখি বৈঠক শেষে ভারত চিন এই দুই দেশের প্রতিনিধিদের নিয়ে বৈঠক শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। বৈঠকে উপস্থিত রয়েছেন জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখ্য উপদেষ্টা অজিত দোভাল, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, বিদেশ সচিব বিজয় গোখেল

11:30 (IST)12 Oct 19
শেষ হল মোদী, জিনপিং বন্ধুত্বপূর্ণ বৈঠক

গতকালের পাঁচ ঘন্টার বৈঠকের পর আজ ফের প্রায় পঞ্চান্ন মিনিট বৈঠক করেন নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

10:56 (IST)12 Oct 19
ভারত-চিন বৈঠক ঘিরে সেজে উঠেছে কোভালাম

মোদী, জিনপিংয়ের বৈঠককে কেন্দ্র করে সাজ সাজ রব কোভালাম জুড়ে। নানা রঙে, প্ল্যাকার্ডে সেজে উঠল শহর।

10:53 (IST)12 Oct 19
ফের মুখোমুখি বৈঠকে মোদী, জিনপিং

কোভালামের তাজ ফিশারম্যানের কোভ হোটেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা রাষ্ট্রপতি শি জিনপিংয়ের মধ্যে বৈঠক শুরু হয়েছে বলে জানা যাচ্ছে।

10:50 (IST)12 Oct 19
কোভালামে মোদী-জিনপিং

বৈঠকের আগে খোশ মেজাজে নরেন্দ্র মোদী এবং শি জিনপিং।

10:47 (IST)12 Oct 19
শি জিনপিংয়ের সঙ্গে কাটানো সময়ের ছবি পোস্ট করলেন মোদী

ভারতীয় সংস্কৃতির বিভিন্ন নিদর্শন ঘুরে দেখলেন শি জিনপিং। সঙ্গ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ছবি টুইটারে পোস্টও করলেন।

10:44 (IST)12 Oct 19
জিনপিংয়ের সঙ্গে বৈঠকের আগে সমুদ্রসৈকত পরিস্কার করলেন নরেন্দ্র মোদী

দেশকে স্বচ্ছ করে তোলার ডাক দিয়েছিলেন আগেই। এবার সেই কাজ হাতেনাতে করে দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জিনপিংয়ের সঙ্গে আজ বৈঠকের আগে মহাবলীপুরমের সমুদ্র সৈকতে নিজের হাতে প্লাস্টিক কুড়িয়ে সৈকত পরিস্কার করলেন মোদী।

20:42 (IST)11 Oct 19
একসঙ্গে ঐতিহাসিক স্থানে মোদী-জিনপিং

এদিন ঐতিহাসিক মহাবালীপুরমে ভ্রমণ করেন শি জিনপিং এবং নরেন্দ্র মোদী। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভিশ কুমার সেই ছবি টুইট করেছেন।

20:30 (IST)11 Oct 19
জিনপিং-কে বিশেষ উপহার মোদীর

চিনের রাষ্ট্র প্রধানকে এদিন মোদী নাচিয়ারকয়েল ল্যাম্প এবং থানজাভুর চিত্রকলা উপহার দিয়েছেন।

15:53 (IST)11 Oct 19
'ভারতবর্ষে আপনাকে স্বাগত'

টুইটে চিনা প্রেসিডেন্টকে স্বাগত জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

14:21 (IST)11 Oct 19
চিনা প্রেসিডেন্টকে স্বাগত জানালেন তামিলনাড়ুর রাজ্যপাল

দ্বিতীয় বার নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করতে চেন্নাই এসে পৌঁছলেন শি জিনপিং। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন চেন্নাইয়ের রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিত।

14:13 (IST)11 Oct 19
চেন্নাই এসে পৌঁছলেন শি জিনপিং

চেন্নাই আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

13:31 (IST)11 Oct 19
প্রেসিডেন্টকে স্বাগত জানাতে তৈরি তামিলনাড়ুর চিনা সম্প্রদায়

চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বাগত জানাতে হাজির তামিলনাড়ুর চিনা সম্প্রদায়।

13:14 (IST)11 Oct 19
তামিলনাড়ুতে এসে আমি আনন্দিত, টুইট করে জানালেন নরেন্দ্র মোদী

চেন্নাইতে পৌঁছে আনন্দিত মোদী। চিনের প্রেসিডেন্টের সঙ্গে এই বৈঠক আরও সুদৃঢ় করতে পারে ভারত চিন সম্পর্ক এমনটাই টুইট করে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

13:00 (IST)11 Oct 19
মহাবলীপুরমে পৌঁছলেন মোদী, দুপুরে চেন্নাই পৌঁছবেন জিনপিং

বিমানবাহিনীর হেলিকপ্টার করে মহাবলীপুরমে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই চিনের প্রেসিডেন্টকে স্বাগত জানাতে সেজে উঠেছে মহাবলীপুরম। দুটো দশ মিনিটে চেন্নাই বিমানবন্দরে পৌঁছনোর কথা শি জিনপিংয়ের।

12:20 (IST)11 Oct 19
মোদী-জিনপিং বৈঠক ঘিরে সেজে উঠছে চেন্নাই

মোদী-জিনপিংয়ের বৈঠক ঘিরে সেজে উঠেছে গোটা চেন্নাই। কোথাও ফুলের মালা, কোথাও আবার রঙিন গেটে অভ্যর্থনা করা হবে মোদী, জিনপিংকে।

12:02 (IST)11 Oct 19
চিনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে চেন্নাই পৌঁছলেন মোদী

বিমানবন্দরে মোদীকে স্বাগত জানাতে আসেন চেন্নাইয়ের রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিত এবং মুখ্যমন্ত্রী কে পল্লিনিস্বামী।

11:26 (IST)11 Oct 19
চেন্নাইয়ে স্বাগত মোদী

চেন্নাই বিমানবন্দরে স্বাগত জানান হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে

10:34 (IST)11 Oct 19
ভারত-চিন বৈঠক নিয়ে কী বললেন চিনের উপ বিদেশমন্ত্রী?

উহানে প্রথম ঘরোয়া বৈঠকের পর, ভারতের পক্ষ থেকে বলা হয়েছিল, সীমান্তে নিয়ন্ত্রণরেখাকে সংঘাতহীন রাখতে নিজেদের মধ্যে আস্থা ও পারস্পরিক সমঝোতা তৈরি করার লক্ষ্যে নরেন্দ্র মোদী এবং শি জিনপিং দেশের সেনাবাহিনীকে কিছু কৌশলগত নির্দেশ দিয়েছিলেন। মনে করা হচ্ছে এর পরই ডোকালামে উভয় পক্ষই শান্তি বজায় রাখতে সক্ষম হয়েছে। চিনের উপ বিদেশমন্ত্রী লুয়ো ঝোহুই বলেন, 'উহান বৈঠকের পরই দুই রাষ্ট্রনেতার মধ্যে সম্পর্কের রসায়ন তৈরি হয়েছিল। তাঁদের ব্যক্তিগত প্রতিশ্রুতি না থাকলে এই বৈঠক সম্ভবপর করা যেত না।'

10:10 (IST)11 Oct 19
মোদী-জিনপিং বৈঠক ঘিরে বিশেষ সাজে সজ্জিত চেন্নাই বিমানবন্দর

চিনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং নরেন্দ্র মোদী স্বাগত জানাতে সেজে উঠেছে চেন্নাই আন্তর্জাতিক বিমানবন্দর।

09:54 (IST)11 Oct 19
কোন কোন বিষয়ে কথা বলতে পারেন মোদী-জিনপিং?

ভারতীয় বিদেশ মন্ত্রক সূত্রের খবর, নিয়ন্ত্রণরেখাকে সংঘাতহীন রাখতে আরও উদ্যোগী হয়ে উঠতে পারে ভারত। সন্ত্রাস দমনে বাড়তি সহযোগিতা এবং দ্বিপাক্ষিক বাণিজ্যের মতো বিষয়গুলিকে আরও অগ্রাধিকার দিতে পারেন নরেন্দ্র মোদী, এমনটাই মনে করা হচ্ছে। উল্লেখ্য, চিন ও পাকিস্তানের যৌথ বিবৃতিতে কাশ্মীর প্রসঙ্গ তোলা হয়। যেখানে বলা হয়, জম্মু-কাশ্মীর পরিস্থিতি নিয়ে পাকিস্তানের পক্ষ থেকে চিনকে জানানো হয়েছে। এই প্রেক্ষিতে জম্মু-কাশ্মীর পরিস্থিতির উপর নজর রাখছে চিন। কাশ্মীর ইস্যু যথাযথ ও শান্তিপূর্ণ ভাবে সমাধান করার কথা বলা হয়েছে যৌথ বিবৃতিতে। এর আগে কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের সমালোচনা করেছিল ড্রাগনের দেশ। রাষ্ট্রসংঘের সাধারণ সভায় এ নিয়ে সরব হয়েছিলেন চিনের বিদেশমন্ত্রী।

09:40 (IST)11 Oct 19
ভারত-চিন ঘরোয়া বৈঠকে উঠে আসতে পারে বিভিন্ন বিষয়

২০১৮ সালের উহান সম্মেলনের পর এ নিয়ে দ্বিতীয় বার নরেন্দ্র মোদীর সঙ্গে ঘরোয়া বৈঠক করতে চলেছেন চিনা প্রেসিডেন্ট। ভারত এবং চিনের এই দুই রাষ্ট্রনেতা সীমান্ত এবং বাণিজ্যে আত্মবিশ্বাস গঠনকারী পন্থার প্রসঙ্গে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

Modi-Xi summit in Mahabalipuram news update: শুক্রবার চেন্নাই বিমানবন্দরে নেমেই রাজ্যপালের উষ্ণ অভ্যর্থনা গ্রহণ করলেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। এরপরই বিকেল ৫টার দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শি জিনপিংকে নিয়ে তিনটি বিখ্যাত স্মৃতিসৌধে সফর করেন। এরপর একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণও করেন এই দুই রাষ্ট্রনেতা। শুক্রবার শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের সময় তামিলনাড়ুর ঐতিহ্যপূর্ণ পোশাক পরিধান করেছিলেন নরেন্দ্র মোদী। এমনকি ডাবের জল খাওয়ার পাশাপাশি খুব 'ভালো সময় কাটান' দুই নেতা, এমনটাই খবর বিদেশ মন্ত্রক সূত্রে।

Web Title:

Narendra modi xi jinping confidence building measures meeting mahabalipuram india china live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.