বড় খবর


হার্ড ল্যান্ডিংয়ের ফলেই ইসরোর সঙ্গে বিক্রম ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন: নাসা

ল্যান্ডার বিক্রমের চন্দ্রপৃষ্ঠে যেখানে অবতরণের কথা ছিল বৃহস্পতিবার রাতে সেখানকারই ছবি প্রকাশ করেছে নাসা।

নাসার পাঠানো ছবি

চন্দ্রযান ২ ল্যান্ডার বিক্রমের-এর হার্ড ল্যান্ডিংয়ের কারণেই ইসরোর সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়েছে। জানিয়ে দিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এদিন ট্যুইটারে ছবি প্রকাশ করে নাসা। সেখানেই তারা জানায়, চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের নামার কথা ছিল, সেই জায়গাটা এবড়োখেবড়ো ও গর্তে ভর্তি। ফলে এটা ধরে নেওয়া যায়, সফ্ট ল্যান্ডিং করতে ব্যর্থ হয়েছে বিক্রম। ওই জায়গার আশপাশে বিক্রমকে খুঁজে পাওয়া যায়নি বলেও জানিয়েছে তারা। জানানো হয়েছে, অক্টোবর মাসে চন্দ্রপৃষ্ঠে আলো পড়বে। সেই সময় ফের তারা চন্দ্রযান ২য়ের খোঁজ চালাবে।

ইসরোর তরফে আগেই জানানো হয়েছিল যে, ঠিক কী কারণে বিক্রমের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হল, তা খতিয়ে দেখার জন্য বিশেষ কমিটি কাজ করছে। কমিটির রিপোর্ট হাতে পাওযার পরে পরবর্তী পদক্ষেপ ঠিক করা সম্ভব। তবে এখন নজরেই সরোর পরবর্তী অভিযান, গগনযান। মাত্র হাজার কোটি টাকার এই অভিযানের মাধ্যমেই ভারত মহাকাশচর্চায় নজির স্থাপণ করতে পারবে বলে মনে করেন ইসরোর বিজ্ঞানীরা।

আরও পড়ুন: মির্জাকে ধরেই মুকুলকে ডাক সিবিআইয়ের

চাঁদের কক্ষ পথে এখনও ১ বছর থাকবে চন্দ্রযান-২ অরবিটার। তাই চন্দ্রযান-২ নিয়ে এখনই কোনও সিদ্ধান্তে আসতে নারাজ ইসরো। বিক্রমের অবতরণ সফল না হলেও চন্দ্রযান-২ অরবিটার কিন্তু সফল ভাবেই কাজ করে চলেছে। ইসরোর চেয়ারম্যান কে শিবম জানান মাত্র চাঁদ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরত্বে পৌঁছে ছিটকে গিয়েছে ল্যান্ডার। টানা ১৪ দিন ধরে চেষ্টা চালিয়েও বিক্রমের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

মহাকাশে পাড়ির দেওয়ার সময় থেকে কোনও ত্রুটি ছিল না চন্দ্রযান ২-এর। সব স্তরই দক্ষতার সঙ্গে অতিক্রম করেছিল সে। যেমন ভাবে কাজ করা উচিত ছিল, সে রকম ভাবেই কাজ করছিল চন্দ্রযান ২। চন্দ্রযান-২ অরবিটার ঠিক নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে বিক্রমকে আলাদা করেছে। পুরো প্রক্রিয়ায় কোনও সমস্যা ছিল না। চাঁদের বিভিন্ন মুহূর্তের ছবি নির্ধারিত সময়ে তুলে পাঠানো থেকে শুরু করে যাবতীয় তথ্য সরবরাহ করেছে ভালভাবেই। । তবে শেষ রক্ষা হয়নি। চাঁদের পিঠে মুখ থুবড়ে পড়ে আছে সেটি।

Read the full story in English

Web Title: Nasa chandrayaan 2s vikram lander had a hard landing

Next Story
রবার্ট বঢরাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com