বড় খবর

Covid 19: একদিনে সংক্রমিত প্রায় ১৫ হাজার, সেনা হাসপাতালে টিকা নিলেন রাষ্ট্রপতি

দেশে মোট সংক্রমিত ১,১১,৩৯, ৫১৬ জন। পাশাপাশি ২৪ ঘণ্টায় মৃত ৯৮ জন। মোট মৃত ১,৫৭, ৩৪৬ জন। দেশব্যাপী সক্রিয় রোগীর সংখ্যা ১,৭০, ১২৬।

দিল্লির আর্মি আর-আর হাসপাতালে টিকা নিচ্ছেন রাষ্ট্রপতি।

বুধবার দিল্লির আর্মি হাসপাতাল থেকে করোনার টিকা নিলেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। এদিন তিনি আর্মি আর-আর হাসপাতালে তাঁর মেয়েকে সঙ্গে নিয়ে গিয়েছিলেন। টিকা নিয়ে হাসপাতালের চিকিৎসক-সহ স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানান তিনি। রাষ্ট্রপতি বলেন, ‘দেশের চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমে আমাদের টিকাকরণ চলছে। প্রত্যকে এগিয়ে এসে করোনা টিকা গ্রহণ করুন।‘ জানা গিয়েছে, চলতি সপ্তাহে আরও কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী এবং অন্য প্রবীণ রাজনীতিবিদরা টিকা নেবেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে প্রায় ১৫ হাজার সংক্রমিত। এই সংখ্যা ধরে দেশে মোট সংক্রমিত ১,১১,৩৯, ৫১৬ জন। পাশাপাশি ২৪ ঘণ্টায় মৃত ৯৮ জন। মোট মৃত ১,৫৭, ৩৪৬ জন। দেশব্যাপী সক্রিয় রোগীর সংখ্যা ১,৭০, ১২৬।

টিকাকরণ কেন্দ্র হিসেবে এবার থেকে বেসরকারি হাসপাতালগুলোকে ব্যবহার করুক সবক’টি রাজ্য। এমন নির্দেশ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে রাজ্যের স্বাস্থ্য দফতরে পাঠানো হল। পয়লা মার্চ থেকে দেশব্যাপী শুরু হয়েছে দ্বিতীয় দফার গণটিকাকরণ কর্মসূচি। ষাটোর্ধ্ব ব্যক্তিরা এই দফায় টিকা পাবেন। পাশাপাশি টিকা পাবেন কোমর্বিডিটি আছে, ৪৫ বছরের ঊর্ধ্বে এমন নাগরিকরা। তাই এই দফায় টিকাকরণে গতি আনতে বেসরকারি হাসপাতালগুলোর পরিকাঠামো ব্যবহারের পরামর্শ দিয়েছে মন্ত্রক।

এমনকি কেন্দ্রীয় প্রকল্পের তালিকাভুক্ত নয়, এমন বেসরকারি হাসপাতালেও দেওয়া যাবে টিকা। রাজ্যগুলোকে এই মর্মে অবগত করেছে স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রক সূত্রে খবর, প্রায় দেড় কোটি মানুষকে গত দু’দিনে এই দফায় টিকা দেওয়া হয়েছে। যাঁদের অধিকাংশের বয়স ৬০-এর ওপরে। পাশাপাশি কোমর্বিডিটি আছে এমন নাগরিক টিকা নিয়েছেন গত দু’দিনে। এখনও পর্যন্ত ৫০ লক্ষ মানুষ কো-উইন অ্যাপে (Co-WIN) টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করিয়েছে। এদিন জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। এদিন সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেছেন, ‘কয়েকটি রাজ্যে সংক্রমণ বৃদ্ধি পেলেও সুস্থতার হার এখনও ৯৭%-এর ওপরে। সক্রিয় সংক্রমণ ২%-এর নীচে।‘

এদিকে, দ্বিতীয় দফার টিকাকরণের জন্য কীভাবে নাম নথিভুক্ত করবেন, রইল সহজ পদ্ধতি:

ষাটোর্ধ্ব এবং ৪৫ বছরের ঊর্ধ্বে কোমর্বিডিটি রয়েছে এমন ব্যক্তিদের জন্য শুরু হয়েছে দ্বিতীয় দফার গণ টিকাকরণ। প্রথম দিনেই প্রায় ২৯ লক্ষ মানুষ দ্বিতীয় দফার টিকাকরণের জন্য Co-WIN পোর্টালে নাম নথিভুক্ত করিয়েছেন। কিন্তু তবুও অনেকেই দ্বিধা-দ্বন্দ্বে রয়েছেন টিকাকরণ নিয়ে। আশঙ্কা যেমন রয়েছে, তেমনই কীভাবে টিকার ডোজ নেওয়ার জন্য আবেদন জানাবেন তাঁরা সেটাও একটা বিষয়। টিকাকরণ সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা রইল এই প্রতিবেদনে-

দ্বিতীয় দফার টিকাকরণের মূল বৈশিষ্ট্য কী?

প্রথম দফায় যখন স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হয়েছিল, তখন কোন টিকার ডোজ দেওয়া হচ্ছে তা জানানো হয়নি গ্রহীতাদের। কিন্তু এই দফায় সেটা জানা যাবে। গ্রহীতা নিজের-সহ চারজনের নাম একবারে নথিভক্ত করতে পারবেন একটি মাত্র মোবাইল নম্বর থেকে। সকাল ৯টা থেকে দুপুর তিনটে পর্যন্ত টিকাগ্রহণের সময় নির্দিষ্ট করা যাবে। তার মধ্যেই টিকার ডোজ নিতে হবে। দ্বিতীয়ত, গ্রহীতা টিকাগ্রহণের কেন্দ্র, তারিখ, সময় যে কোনও রাজ্যে বেছে নিতে পারেন। যদি কেউ হরিয়ানার বাসিন্দা হন তাহলে তিনি চাইলে কেরালা থেকেও টিকা নিতে পারবেন। তৃতীয়ত, টিকাগ্রহণের আগে পর্যন্ত সমস্ত নথি, আবেদনের তথ্য চাইলে বদলে দিতে পারেন গ্রহীতা। কিন্তু টিকাগ্রহণের পর সেই তথ্য আর বদলাতে পারবেন না।

কীভাবে সেলফ রেজিস্ট্রেশন করবেন?

গ্রহীতাকে cowin.gov.in পোর্টালে বগ ইন করতে হবে এবং নিজের মোবাইল নম্বর দিতে হবে। সেই নম্বরে একটি ওটিপি যাবে। সেটি বৈধ হলেই গ্রহীতাকে চারটি তথ্য দিতে হবে। সচিত্র পরিচয়পত্র টিকাগ্রহণের সময় দেখাতে হবে। আধার বা প্যান বা ভোটার কার্ড হলে তার নম্বর লাগবে, বয়স, লিঙ্গ এবং কোমর্বিডিটি রয়েছে কি না তা জানাতে হবে। এগুলি দিয়ে নাম নথিভুক্ত করতে হবে। রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে একটি মেসেজ পাবেন গ্রহীতা। এবার তিনি আরও তিনজনের নাম নথিভুক্ত করতে পারবেন। চাইলে তিনি নিজের এবং বাকিদের অ্যাপয়েন্টমেন্ট বাতিলও করতে পারেন।

কীভাবে অ্যাপয়েন্টমেন্ট নেবেন?

গ্রহীতাকে শিডিউল অ্যাপয়েন্টমেন্ট ক্লিক করতে হবে। তখন সাইটের তরফে তাঁকে ভ্যাকসিনের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করার নির্দেশ দেওয়া হবে। এরপরের ধাপে তাঁকে রাজ্য, জেলা, ব্লক এবং পিন কোড দিতে হবে পরপর। এগুলি এন্ট্রি করলে গ্রহীতাকে টিকাকরণ কেন্দ্রের তালিকা দেওয়া হবে। নিজের মনের মতো কেন্দ্র বেছে নিয়ে টিকাগ্রহণের দিন, সময় নির্ধারিত করতে হবে। বিকল্প দিন হিসাবে পরের সপ্তাহের কোনও একটি সময় নির্দিষ্ট করার অপশন রয়েছে। শেষ ধাপে গ্রহীতাকে অ্যাপয়েন্টমেন্ট কনফার্মেশন করতে হবে। কনফার্ম হলেই পেজে ভেসে উঠবে অ্যাপয়েন্ট সফল হয়েছে।

কী কী নথি আপনি জমা দিতে পারবেন?

আধার কার্ড, ভোটার আইডি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, এনপিআর স্মার্ট কার্ড অথবা পেনশনের নথি (ছবি-সহ)। যাঁদের বয়স ৪৫-এর ঊর্ধ্বে এবং কোমর্বিডিটি রয়েছে তাঁদের ক্ষেত্রে চিকিৎসকের কাছে থেকে সেই সংক্রান্ত সার্টিফিকেট দেখাতে হবে। পোর্টালে নাম নথিভুক্ত না করেও সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়ে গ্রহীতা নাম নথিভুক্ত করতে পারেন

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nation sees around 15k positive cases in a day president takes first shot of vaccine national

Next Story
বিজেপি সাংসদের ছেলেকে গুলি দুষ্কৃতীদের, ‘সাজানো ঘটনা’ দাবি লখনউ পুলিশের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com