scorecardresearch

বড় খবর

বাংলায় আমফান উদ্ধারকার্যে এসে কোভিড আক্রান্ত জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৪৯ কর্মী

এনডিআরএফ-এ এই প্রথম এতজন একসঙ্গে আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন সিআরপিএফ-এর কর্মীরা।

National Disaster Response Force 49 member tested positive for COVID-19
করোনার রোষ থেকে যেন মুক্তি নেই কারুরই। সুপার সাইক্লোন আমফান বিধ্বস্ত বাংলায় উদ্ধারকার্যে এসে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হলেন জাতীয় বিপর্যয় মোকাবিলা দলে (এনডিআরএফ)-এর ৪৯ জন কর্মী। গত মাসে ওড়িশা থেকে বাংলায় উদ্ধারকার্যে এসেছিলেন ১৯০ জনের একটি দল।

সোমবার রাতে এনডিআরএফ-এর ডিজি এস এন প্রধান একটি টুইট করে জানান, “অনুসন্ধান করে দেখা গিয়েছে যে সাইক্লোন আমফান উদ্ধারকাজে যাওয়া ৫০ জনের দেহে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। ওড়িশায় ফিরে আসার পর তাঁদের করোনা পরীক্ষা করা হলে এই রিপোর্ট পাওয়া যায়। ১৯০ জনেরই করোনা পরীক্ষা করা হয়েছিল। বাকিরা সুস্থ আছে।”

যদিও সূত্রের খবর সংখ্যাটি ৪৯ হবে। তবে এনডিআরএফ-এ এই প্রথম এতজন একসঙ্গে আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন সিআরপিএফ-এর কর্মীরা। সংখ্যা প্রায় ১৫০০ ছুঁয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১০ জনের। এদের মধ্যে বিএসএফ কর্মীদের সুস্থতার হার বেশি। ৫৩৫ জন বিএসএফ কর্মী আক্রান্ত হলেও ১০৮ জন এখন চিকিৎসাধীন।

এক বিএসএফ অফিসার বলেন, “যতটা দ্রুতগতিতে সংক্রমণ ছড়িয়েছিল, তত দ্রুত গতিতে এগিয়েছে সুস্থতার হার। কিন্তু লকডাউনের নিয়ম শিথিল হতে আবার বাড়ছে আক্রান্তের সংখ্যা। এর কারণ এতদিন ছুটিতে থাকা কর্মীরা তাঁদের রাজ্য থেকে ফিরতে শুরু করেছেন।”

এর মধ্যে ইন্দো-তীব্বত সীমান্তে পাহাড়ারত ২১৩ জনের দেহে পাওয়া গিয়েছিল করোনা ভাইরাস। এদের মধ্যে ১৮৬ জনই সুস্থ হয়ে উঠেছে বলে খবর। বিমানবন্দর, শিল্পক্ষেত্র যেখানে যেখানে সিআইএসএফ বাহিনী আছে সেখানে প্রায় ৩৬৬ জন আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়ে উঠেছেন ২১৭ জন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: National disaster response force 49 member tested positive for covid 19