রাষ্ট্রপতির সিদ্ধান্তে বিতর্ক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার বয়কটের সিদ্ধান্ত অন্তত ৬০ জনের

এবার ১৪১ জন বিজয়ীদের মধ্যে শুধুমাত্র ১১ জনের হাতে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাকিদের হাতে পুরস্কার তুলে দেবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি।

By: Delhi  Updated: May 3, 2018, 03:41:18 PM

৬৫ তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান ঘিরে বিতর্ক দানা বেঁধেছে। সব বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেবেন না রাষ্ট্রপতি, এ সিদ্ধান্ত জানার পর থেকে তীব্র অসন্তোষ সৃষ্টি হয়েছে বিজেতাদের একটি বড় অংশের মধ্যে। জানা গেছে, এবার ১৪১ জন বিজয়ীদের মধ্যে শুধুমাত্র ১১ জনের হাতে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাকিদের হাতে পুরস্কার তুলে দেবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি। এ কথা প্রকাশিত হতেই বেঁকে বসেছেন ৬০ জন পুরস্কার প্রাপক। সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা গেছে, ইতিমধ্যেই এদিনের জাতীয় পুরস্কার প্রদানের অনুষ্ঠানে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

 

আরও পড়ুন, নিউটন সেরা ছবির শিরোপা পেল, বাংলায় সেরা ময়ূরাক্ষী

এ প্রসঙ্গে আই ই বাংলাকে ফোনে গতবছরের জাতীয় পুরস্কারজয়ী লিরিসিস্ট অনুপম রায় বলেন, ‘‘যে মুহূর্তে রাষ্ট্রপতি ছাড়া অন্য কেউ পুরস্কারপ্রদানে যুক্ত হয়ে যান, বিশেষ করে তিনি যদি কোনও রাজনৈতিক দলের প্রতিনিধি হন, তখনই গোটা বিষয়টার মধ্যে একটা রাজনৈতিক রং চলে আসে। একজন শিল্পীর কাছে এ বিষয়টি অস্বস্তিকর।’’ এ প্রসঙ্গে বিক্ষুব্ধ শিল্পীরা যে সিদ্ধান্ত নিয়েছেন, তাকে তিনি সমর্থন করছেন বলে জানিয়েছেন এই সংগীত পরিচালক।

এ ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন জাতীয় পুরস্কার জয়ী লেখক অপূর্ব আসরানি। তাঁর মতে, পুরস্কারের বিশ্বাসযোগ্যতা কমে যাচ্ছে। রাজনীতি ও ক্ষমতাই এখন এসব ব্যাপারে নিয়ন্ত্রক হয়ে গেছে বলে মন্তব্য করেছেন তিনি।

নয়া দিল্লির বিজ্ঞান ভবনে আজ ৬৫ তম জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠান হবে। কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি নগরর্কীতনের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ঋদ্ধি সেন। সেরা বাংলা ছবির পুরস্কার জিতেছে ময়ূরাক্ষী।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

National film awards president ramnath kovind

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
এক্সক্লুসিভ সাক্ষাৎকার
X