NCERT-র পাঠ্যপুস্তকে ১,৩৩৪টি বদল!

NCERT-র ১৮২টি পাঠ্যপুস্তকে মোট ১ হাজার ৩৩৪টি বদল এনেছে বলে জানা গিয়েছে। সংশোধন থেকে শুরু করে নতুন তথ্য আপডেট, সবই করা হয়েছে পাঠ্যপুস্তকে।

By: Delhi  May 30, 2018, 1:11:12 PM

ঝাড়পোচ করে শেষ পর্যন্ত নিজেদের পাঠ্যপুস্তক এডিট করল NCERT। ১৮২টি পাঠ্যপুস্তকে মোট ১ হাজার ৩৩৪টি বদল এনেছে বলে জানা গিয়েছে। সংশোধন থেকে শুরু করে নতুন তথ্য আপডেট, সবই করা হয়েছে পাঠ্যপুস্তকে। সবথেকে বেশি বিজ্ঞানের পাঠ্যপুস্তকে বদল করা হয়েছে। বিজ্ঞানের বইয়ে প্রায় ৫৭৩টি বদল আনা হয়েছে। পাশাপাশি সোশ্যাল সায়েন্সে ৩১৬টি ও সংস্কৃতে ১৬৩টি বদল করা হয়েছে বলে জানা গেছে। শুধু তাই নয়, NCERT-র পাঠ্যপুস্তকে এবার বিশদে জায়গা করে নিয়েছেন শ্রী অরবিন্দ, স্বামী বিবেকানন্দ, লালা লাজপত রায়, বল্লভভাই প্যাটেল, বাজিরাও বল্লাল, সুরজ মাল, মহারানা প্রতাপ, ছত্রপতি শিবাজিরা।

আরও পড়ুন, CBSE 10th results 2018: আবার ছেলেদের হারাল মেয়েরা

NCERT-র নয়া পাঠ্যপুস্তকে ঠাঁই পেয়েছে চন্দ্রশেখর আজাদ, সুখদেব ও রাজগুরু। আগের পাঠ্যপুস্তকে ভগৎ সিয়ের সম্পর্কে খুব বেশি কথা লেখা ছিল না। এবার ভগৎ সিংয়ের সঙ্গে রাজগুরু, সুখদেবদের কথাও উল্লেখ করা হয়েছে। নতুন পাঠ্যপুস্তকে শিকাগোতে স্বামী বিবেকানন্দের ভাষণ নিয়ে নিউ ইয়র্ক হেরাল্ডের বক্তব্য তুলে ধরা হয়েছে। মারাঠা অধিপতি শিবাজিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা দেওয়া হয়েছে। শিবাজির সম্পর্কে শুধু বিশদ তথ্যই নয়, রাখা হয়েছে  তাঁর একটি প্রতিকৃতিও । সপ্তম শ্রেণির আগের ইতিহাস বইয়ে শিবাজি ও মহারানা প্রতাপ সম্পর্কে যথেষ্ট তথ্য না থাকার অভিযোগে মুখর হয়েছিল শিব সেনা ও হিন্দু জনজাগৃতি সমিতি। এমনকি, এ ব্যাপারে সরব হয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্র রাজনাথ সিংও।

আরও পড়ুন, CBSE CLASS 10 RESULTS 2018: মজায় মেতেছেন ট্যুইটারাত্তিরা

দশম শ্রেণির পাঠ্যপুস্তকে লালা লাজপত রায় ও বল্লভভাই প্যাটেলকে নিয়ে আগের চেয়ে বিশদে আলোচনা হয়েছে। ওড়িশার পাইকা বিদ্রোহ নিয়েও পূর্ণাঙ্গ তথ্য দিয়েছে NCERT। সূত্র মারফৎ জানা গেছে, গত বছর পাঠ্যপুস্তক নিয়ে যা ফিডব্যাক পাওয়া গিয়েছিল,  রদবদল করা হয়েছে তার ভিত্তিতেই।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ncert text books revised versions bjp

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং