scorecardresearch

বড় খবর

করোনায় মহিলা বন্দিদের জামিন-প্যারোলের সওয়াল জাতীয় মহিলা কমিশনের

করোনা আবহে মহিলা বন্দিদের সুরক্ষার কথা মাথায় রেখে অ্য়াডভাইসরি জারি করেছে কমিশন।

coronavirus lockdown, করোনাভাইরাস, লকডাউন, lockdown restrictions, সংশোধনাগার, জাতীয় মহিলা কমিশন, lockdown prisons, prisons decongestion, india covid 19 updates, covid 19 news
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
করোনার আতঙ্কে কাঁপছে গোটা দেশ। এই পরিস্থিতিতে সংশোধনাগারে মহিলা বন্দিদের জন্য় উদ্বেগ প্রকাশ করে একগুচ্ছ নির্দেশিকা জারি করল জাতীয় মহিলা কমিশন। করোনা আবহে মহিলা বন্দিদের সুরক্ষার কথা মাথায় রেখে অ্য়াডভাইসরি জারি করেছে কমিশন। সব রাজ্য়ের কারা দফতরের ডিজি ও আইজিকে এ বিষয়ে অ্য়াডভাইসরি জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার দিকটি বিবেচনা করে প্রয়োজনে গুরুত্ব বুঝে জামিনে মুক্তির বিষয়টিতে জোর দেওয়া হয়েছে।

জাতীয় মহিলা কমিশনের অ্য়াডভাইসরিতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সংশোধনাগার খালি করতে বিচারাধীন মহিলা বন্দিদের জামিনে মুক্তি করা হোক। আইন মোতাবেক জামিনে মুক্তির বিষয়টি দেখতে হবে। এমনকি, যেসব বিচারাধীন বন্দি জামিন অযোগ্য় ধারায় অভিযুক্ত, তাঁদের ফৌজদারি আইনের ৪৩৭ (১) (ii) ধারায় জামিনের ব্য়বস্থা করা হোক। কমিশনের অ্য়াডভাইসরিতে এও বলা হয়েছে যে, দোষী সাব্য়স্তদের প্য়ারোলে মুক্তির বিষয়টিও বিবেচনা করে দেখার প্রয়োজন।

আরও পড়ুন: Corona Lockdown Situatione Live Updates: করোনায় কাঁপছে দেশ, ফের মুখ্য়মন্ত্রীদের সঙ্গে বৈঠকের সম্ভাবনা মোদীর

একইসঙ্গে সংশোধনাগারের পরিচ্ছন্নতার দিকটিতেও নজর রাখার কথা বলা হয়েছে। বেড শিট, বালিশের কভার, ইউনিফর্ম নিয়মিত পরিষ্কার রাখার কথা বলা হয়েছে। পর্যাপ্ত পরিমাণে স্য়ানিটারি ন্য়াপকিন, প্রসাধনী সামগ্রী, সাবান, কাপড় পরিষ্কার করার ডিটারজেন্ট, শ্য়াম্পু, টুথব্রাশ ও পেস্টের বন্দোবস্ত রাখতে হবে। সব মহিলা বন্দিদের গ্লাভস, মাস্ক, স্য়ানিটাইজার দেওয়ার কথা বলা হয়েছে। সংশোধনাগারে স্বাস্থ্য় পরিষেবায় জোর দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। পাশাপাশি পরিবারের সঙ্গে বন্দিদের ভিডিও কনফারেন্সিংয়ের ব্য়বস্থা করার কথা বলা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ncw issues directives for female inmates amid covid 19 lockdown