বড় খবর

এনডিএ জমানায় মন্ত্রীদের বিদেশ সফরের খরচ কত, জানতেন?

আরটিআই হিসেব বলছে, খরচের পরিমাণ খুব সামান্য কমলেও প্রতি বছর আগের বছরের তুলনায় কমেছে। এর মধ্যে ২০১৪-১৫ সালের মন্ত্রীদের বিদেশ সফরের খরচের তালিকায় এনডিএ-র সঙ্গে সঙ্গে রয়েছে ইউপিএ জমানার খরচও।

এনডিএ আমলে মন্ত্রিসভার সদস্যদের সরকারি বিদেশ সফরে কেন্দ্রের খরচ হয়েছে ২৩৯.৫০ কোটি টাকা। ইন্ডিয়ান এক্সপ্রেসের পক্ষ থেকে করা এক আরটিআই (তথ্যের অধিকার)-এর ভিত্তিতে যা হিসাব পাওয়া গিয়েছে, তা থেকে দেখা যাচ্ছে, বিগত চার বছরে প্রতি বছর কমেছে খরচের পরিমাণ।

ইন্ডিয়ান এক্সপ্রেসের আরটিআই আবেদনের ভিত্তিতে মন্ত্রিসভা সংক্রান্ত বেতন এবং হিসাব রক্ষণ দফতর থেকে জানানো হয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য এবং প্রতিমন্ত্রীদের বিদেশ সফরে বিগত চার বছরে (১ এপ্রিল ২০১৪ থেকে ৩১ মার্চ ২০১৮ পর্যন্ত) খরচ হয়েছে যথাক্রমে ২২৫.৩০ কোটি এবং ১৩.৭৫ কোটি টাকা। বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রালয়ে ২৫ জন কেন্দ্রীয় মন্ত্রী এবং ৪৫ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

আরটিআই হিসেব বলছে, খরচের পরিমাণ খুব সামান্য কমলেও প্রতি বছর আগের বছরের তুলনায় কমেছে। এর মধ্যে ২০১৪-১৫ সালের মন্ত্রীদের বিদেশ সফরের খরচের তালিকায় এনডিএ-র সঙ্গে সঙ্গে রয়েছে ইউপিএ জমানার খরচও। যদিও আলাদা করে কোন জমানায় কত খরচ হয়েছে সেই হিসাব পাওয়া যায়নি।

ঘটনাচক্রে ১৩ ডিসেম্বর রাজ্যসভাকে দেওয়া এক হিসাবে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভিকে সিং জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মোট ৪৮টি বিদেশ সফরে খরচ হয়েছে ২০২১.৫৮ কোটি টাকা।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রীসভার সদস্য এবং প্রতিমন্ত্রীদের বিদেশ সফরের ব্যয়ভার বহন করে দেশের স্বরাষ্ট্রমন্ত্রক।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nda ministers foreign trip bill dips narendra modi

Next Story
জাত-ধর্মের পরে পেশাগত পরিচয় নিয়েও সংকটে হনুমান!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com