scorecardresearch

বড় খবর

আদিবাসী মুখেই আস্থা পদ্মের, NDA-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মূর্মু

মঙ্গলবার রাতে ঘোষণা করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা।

আদিবাসী মুখেই আস্থা পদ্মের, NDA-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মূর্মু
দ্রৌপদী মূর্মু

স্বাধীনতার সাত দশকের বেশি সময় পর প্রথম আদিবাসী রাষ্ট্রপতি পেতে চলেছে ভারত।

এনডিএন রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মূর্মু। মঙ্গলবার রাতে ঘোষণা করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে শাসক জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে এ দিন বিজেপি দফতরে নাড্ডার বৈঠক হয়। সেখানেই দ্রৌপদী মূর্মুর নাম চূড়ান্ত হয়।

রাজনৈতিক জীবনে বিজেপির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদেপ দায়িত্ব সামলেছেন দ্রৌপদী মূর্মু।। ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনি বিজেপির অপসিলি মোর্চার জাতীয় কার্যনির্বাহী সদস্য ছিলেন। আদতে ওড়িশার ময়ূরভঞ্জ জেলার বাসিন্দা দ্রৌপদী মূর্মু, সে রাজ্যের প্রাক্তন মন্ত্রী। তার আগে ছিলেন কাউন্সিলর। রায়রাঙ্গপুর পুরসভার চেয়ারপার্সনও ছিলেন তিনি। এছাড়া রায়রাঙ্গপুর বিধানসভার দু’বারের বিধায়ক নির্বাচিত হয়েছিলেন দ্রৌপদী। মোদী জমানায় ঝাড়খণ্ডের রাজ্যপাল পদেও ছিলেন দ্রৌপদী মূর্মু।

জে পি নাড্ডা এনডিএর রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে দ্রৌপদী মূর্মুর নাম ঘোষণার পর পরই তাঁকে টুইটে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী লিখেছেন, ‘শ্রীমতী দ্রৌপদী মূর্মুজি তাঁর জীবন উৎসর্গ করেছেন সমাজের সেবায় এবং দরিদ্র ও প্রান্তিকদের ক্ষমতায়নের জন্য। তাঁর সমৃদ্ধ প্রশাসনিক অভিজ্ঞতা রয়েছে এবং প্রশাসক হিসাবে অসামান্য কৃতীত্ব রয়েছে। আমি নিশ্চিত তিনি আমাদের দেশের একজন মহান রাষ্ট্রপতি হবেন।’

রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মূর্মুর প্রতিপক্ষ যশবন্ত সিনহা। মঙ্গলবারই ১৮টি বিরোধী দলের প্রতিনিধিরা বৈঠকে সহমতের ভিত্তিতে তাঁকে মনোনিত করেছেন। ইতিমধ্যেই তৃণমূল থেকে ইস্তফা দিয়েছেন যশবন্ত। তবে, অঙ্কের হিসাবে এগিয়ে এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মূর্মুই।

আরও পড়ুন- যশবন্তেই সিলমোহর, বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থীকেই সমর্থন AAP-TRS-AIMIM-র

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ndas presidential candidate draupadi murmu