বড় খবর

করোনায় মৃতদের পরিবারপিছু ৫০ হাজার টাকা অনুদান! সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

India Corona Update: শংসাপত্রে একমাত্র কোভিডে মৃত্যুর উল্লেখ থাকলেই মৃতের পরিবার পাবে সেই টাকা।

Covid Death and Supreme Court
ফাইল চিত্র

India Corona Update: করোনায় মৃতদের পরিবারপিছু ৫০ হাজার টাকা অনুদান দেবে কেন্দ্রীয় বিপর্যয়য় মোকাবিলা সংস্থা। এমন সুপারিশ কেন্দ্রকে পাথিয়েছে ওই সংস্থা। বুধবার সুপ্রিম কোর্টকে এই তথ্য দিয়েছে মোদি সরকার। জানা গিয়েছে, রাজ্য বিপর্যয়য় মোকাবিলা তহবিলের মাধ্যমে এই অনুদান পাঠানো হবে। শংসাপত্রে একমাত্র কোভিডে মৃত্যুর উল্লেখ থাকলেই মৃতের পরিবার পাবে সেই টাকা।

করোনায় মৃতদের পরিবারপিছু ৫০ হাজার টাকা অনুদান দেবে কেন্দ্রীয় বিপর্যয়য় মোকাবিলা সংস্থা। এমন সুপারিশ কেন্দ্রকে পাথিয়েছে ওই সংস্থা। বুধবার সুপ্রিম কোর্টকে এই তথ্য দিয়েছে মোদি সরকার। জানা গিয়েছে, রাজ্য বিপর্যয়য় মোকাবিলা তহবিলের মাধ্যমে এই অনুদান পাঠানো হবে। মৃত্যু শংসাপত্রে একমাত্র কোভিডে মৃত্যুর উল্লেখ থাকলেই পরিবার পাবে সেই টাকা।

এদিকে, ভারতের অসন্তোষ ও হুঁশিয়ারির পর নড়েচড়ে বসল ব্রিটেন। অবশেষে বুধবার কোভিশিল্ডকে স্বীকৃতি দিল ব্রিটিশ সরকার। তবে দুটি ডোজ নেওয়া ভারতীয়দের অবশ্যই ব্রিটেনে গেলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। ব্রিটিশ সরকার জানিয়েছে, কোভিশিল্ড নয়, টিকা নেওয়ার যে শংসাপত্র দেওয়া হচ্ছে সেটা নিয়ে আপত্তি রয়েছে।

ব্রিটিশ সরকার পরিবর্তিত গাইডলাইনে জানিয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি এবং সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ভ্যাকসিনকে মান্যতা দিয়েছে সরকার। তবে ব্রিটেনে আসতে গেলে যাত্রীকে টিকার দুটি ডোজ অন্তত ১৪ দিন আগে নিতে হবে। ভারত কোভিশিল্ডে স্বীকৃতি দেওয়া নিয়ে ব্রিটেনের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করতেই এই পরিবর্তিত গাইডলাইন জারি করে ব্রিটেন।

মঙ্গলবার ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, কোভিশিল্ডের স্বীকৃতি না দেওয়া বৈষম্যমূলক নীতি। এতে ব্রিটেনে সফররত ভারতীয়দের উপর প্রভাব ফেলবে। বিদেশ মন্ত্রী ব্রিটিশ বিদেশ সচিবকে ভারতের তীব্র আপত্তির কথা জানান। এরপর ব্রিটেনের তরফে বিষয়টি সমাধান করার আশ্বাস দেওয়া হয়।

অপরদিকে, করোনার থাবা এবার রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে। সংক্রমিত হলেন ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুয়েইরোগা। এরপরেই উদ্বেগ বেড়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট এবং ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ঘিরে। কারণ সঙ্ঘের অধিবেশনে মার্সেলোর সফরসঙ্গী ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও তিনি সাক্ষাৎ করেন।

এদিকে এই ঘটনার পর বিবৃতি দিয়েছে রাষ্ট্র সঙ্ঘ। সেই বিবৃতিতে উল্লেখ, নিউ ইয়র্কে কোয়ারান্টিন রয়েছেন ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী। তিনি সুস্থ আছেন। ব্রাজিল থেকে আগত অন্য প্রতিনিধিদের নমুনা নেগেটিভ।‘ 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ndma has recommended 50 thousands ex gartia for those died due to covid infection national

Next Story
বিনিয়োগকারীদের চাপ! জি মিডিয়াকে কিনছে সোনি নেটওয়ার্কZee Media, Sony Pictures, merger
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com