বড় খবর

সাত কোটি করোনা পরীক্ষা হয়েছে দেশে, নয়া ‘রেকর্ড’ গড়ল ভারত

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে ১৪ লক্ষ ৯২ হাজার ৪০৯টি কোভিড পরীক্ষা হয়েছে একদিনে। টেস্ট পার মিলিয়নে সেই সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ হাজার ৯৪৮।

আগের থেকে করোনা সংক্রমণ এখন কিছুটা কমলেও যতটা আশা করা হচ্ছিল সেভাবে কমেনি। গত ২৪ ঘন্টায় দেশে আক্রান্ত হয়েছে ৮৬ হাজার জন। শুক্রবারই দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ৫৮ লক্ষ। একদিনে মৃত্যু ও বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘন্টায় করোনা থাবায় প্রাণ হারিয়েছেন ১১৪১জন। এখনও পর্যন্ত দেশে মৃত্যু হয়েছে মোট ৯২ হাজার ২৯০ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে এমনটাই জানান হয়েছে।

তবে এরই মধ্যে করোনা পরীক্ষায় ‘রেকর্ড’ তৈরি হল ভারতে। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে ১৪ লক্ষ ৯২ হাজার ৪০৯টি কোভিড পরীক্ষা হয়েছে একদিনে। টেস্ট পার মিলিয়নে (টিপিএম)-এ সেই সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ হাজার ৯৪৮। এখনও পর্যন্ত দেশে মোট করোনা পরীক্ষা হয়েছে প্রায় ৭ কোটি। তবে করোনা পরীক্ষা বৃদ্ধি পাওয়ায় অনেক ইতিবাচক দিকগুলি জানা যাচ্ছে। যেমন করোনা পরীক্ষার ফলে অ্যাক্টিভ কেসের সংখ্যা যে দেশে কমছে তা বুঝতে পারা সম্ভব হচ্ছে।

আরও পড়ুন, বদলে গেল কোয়ারেন্টাইন নিয়ম, ঘরবন্দির সময় কি কমল?

এদিকে বিশ্বব্যাপী করোনা আক্রান্ত হয়েছে ৩ কোটি ২০ লক্ষ-এরও বেশি। মৃত্যু হয়েছে প্রায় ১০ লক্ষের। মার্কিন যুক্তরাষ্ট্রের পরে ভারত দ্বিতীয় বৃহত্তম ক্ষতিগ্রস্থ দেশ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Nearly seven crore tests conducted in india for detection of covid 19 says health ministry

Next Story
‘সুশান্তকে শ্বাসরোধ করে মারা হয়েছে, জানিয়েছেন এমসের ডাক্তার’Sushant Singh Rajput
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com